Modi govt will give 50 percent unemployment allowance for those who lost jobs

সরকার করোনাতে কাজ হারানোদের অর্ধেক বেতন দেবে

ভারতবর্ষ

মোদী সরকার ঘোষণা করেছে, গত চার মাসে করোনার জন্য কাজ হারানো কর্মীদের অর্ধেক বেতন (Unemployment allowance) দেওয়া হবে। তবে এর …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাস আবহে জর্জরিত দেশ। তবু তারই মধ্যে কেন্দ্রীয় সরকার সাহসী সিদ্ধান্ত নিলেন। দেশের অর্থনীতিকে চাঙ্গা রাখার উদ্যোগ নেওয়া হযেছে।
এই মুহূর্তে গোটা দেশে অনেক মানুষ কাজ হারিয়ে ঘরবন্দি হয়ে আছেন। এবার তাদের পাশে অন্যভাবে দাঁড়ালো কেন্দ্রীয় সরকার। মোদী সরকার ঘোষণা করেছে, গত চার মাসে করোনার জন্য কাজ হারানো কর্মীদের অর্ধেক বেতন (Unemployment allowance) দেওয়া হবে। তবে এর জন্য মানতে হবে বেশ কিছু শর্ত।

Modi govt will give 50 percent unemployment allowance for those who lost jobs
Modi govt will give 50 percent unemployment allowance for those who lost jobs

চলতি বছরের ২৪শে মার্চ থেকে ৩১শে ডিসেম্বর পর্যন্ত কাজ হারানো কর্মীদের জন্য এই উদ্যোগ। এদেরকে তিন মাসের অর্ধেক বেতন দেবে সরকার। কর্মচারী রাজ্য বিমা নিগমের বৈঠকে এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সব কর্মীরা অন্তত গত দুবছর ধরে ইএসআই প্রকল্পের আওতায় রয়েছেন সেই সকল কর্মীরা এই সুবিধা পাবেন। ২০১৮ সালের এপ্রিল থেকে ২০২০সালের ৩১শে মার্চ পর্যন্ত ইএসআই-এর আওতায় থাকা কর্মীরা, তিন মাস অর্ধেক বেতন পাবে।

[ আরও পড়ুন ] ডেয়ারি কারখানায় গ্যাস দুর্ঘটনা – জলবিদ্যুৎ কেন্দ্রে অগ্নিকাণ্ড

জানানো হযেছে, ইএসআইসি-র যে কোনও শাখাতে গিয়ে কাজ হারানো কর্মীরা এই আবেদন করতে পারবেন। নির্দিষ্ট কাগজপত্র জমা দেওয়ার পর তা যাচাই করা হবে। দেখা হবে সেই কর্মী এই যোজনায় টাকা পাওয়ার জন্য যোগ্য কি না!। সবটা ঠিক থাকলে সেই কর্মীর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি টাকা দেবে সরকার। তবে প্রত্যেক আবেদনকারী কর্মীর আধার কার্ড থাকা বাধ্যতামূলক। দেশের চাষীদের জন্য সরকারি প্রকল্পে সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়েছে। এবার এই প্রকল্পে অনেকেই খুশি হবেন।

[ আরও পড়ুন ] আবার চমক ! দেশ জুড়ে সমস্ত ক্ষেত্রে একটাই চাকরির পরীক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *