Motor vehicle laws getting changed in India

আজ থেকে পাল্টে যাচ্ছে মোটর ভেহিকেল আইনের নিয়ম

ভারতবর্ষ

আজ ১লা অক্টোবর থেকে অনেকটাই পাল্টে যাচ্ছে মোটর ভেহিকেল আইনের (Motor vehicle law) নিয়ম। নিজের গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে আগে …

নিজস্ব সংবাদদাতা: বড়ো পরিবর্তন আসছে মোটর ভেহিকেল আইনে। আশা করা যায়, নতুন এই ব্যবস্থা গতি পাবে এই বিভাগে। আজ ১লা অক্টোবর থেকে অনেকটাই পাল্টে যাচ্ছে মোটর ভেহিকেল আইনের (Motor vehicle law) নিয়ম। নিজের গাড়ি নিয়ে রাস্তায় বেরোলে আগে অনেক কাগজপত্র সাথে রাখতে হত। কিন্তু এখন থেকে এসবের প্রয়োজন নেই। আসলে ট্রাফিক পুলিশের নানাবিধ হেনস্থা বন্ধ করতে এই পদক্ষেপ। কেন্দ্রীয় পরিবহণ মন্ত্রক কেন্দ্রীয় মোটর ভেহিকেল আইনের সংশোধন করেছে।

Motor vehicle laws getting changed in India
Motor vehicle laws getting changed in India

আর এই সংশোধিত আইন মোতাবেক আজ থেকে চালু হচ্ছে। এখন থেকে গাড়ির কাগজপত্রের কোন ফিজিকেল বা ভেরিফিকেশনের প্রয়োজন নেই। গাড়ির বিরুদ্ধে কোন কেস হলে, নথির হার্ডকপি দেখানোর প্রয়োজন নেই। ইলেকট্রনিক ফরম্যাটে দেখানো যেতে পারে। কখনো যদি চালকের ড্রাইভিং লাইসেন্সটা বাতিল করতে হবে, সে কাজটা খুব সহজে হবে। ড্রাইভিং লাইসেন্স বাতিল করার আবেদন ওয়েবসাইটে মাত্র আপলোড করে দিলেই সব কাজ হবে।

[ আরও পড়ুন ] দেশে চালু ‘অক্টোবর ‌বিপ্লব” – একাধিক নিয়ম বদলাচ্ছে

তবে কোনও চালক যদি ট্রাফিক আইনভঙ্গ করেন, সে বিষয়ে সকল তথ্য ইলেকট্রনিক ব্যবস্থায় নথিভুক্ত হয়ে যাবে। চালকের সাথে ট্রাফিক পুলিশ-এর নাম ও পরিচয় পোর্টালে আপডেট হয়ে যাবে। গাড়ি চালানোর সময় ফোন ব্যবহার করা যাবে। কিন্তু তা শুধু রুট নেভিগেশনের জন্যে। অন্যথা জরিমানা হবে। এছাড়া গাড়ির কাগজপত্রগুলি কেন্দ্রীয় সরকারের অনলাইন পোর্টাল এম-পরিবহণে সহজে সেভ করে রাখা যাবে। মানুষের ভয় কমবে, রাস্তায় তৈরী হবে নিরাপদের গতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *