Movie on NRC set to release on OTT platform

‘নয়েজ অফ সাইলেন্স’ NRC – বিপন্ন নাগরিকত্ব এবার পর্দায়

বিনোদন ভারতবর্ষ

এই জলজ্যান্ত বিষয় আসছে পর্দায় (Movie on NRC)। আসলে নাগরিকপঞ্জীর নবীকরণ নিয়ে কেন্দ্রীয় সরকার আসামে নাগরিকত্ব সমস্যা সমাধানের …

নিজস্ব সংবাদদাতা: দেশের নাগরিকত্ব নিয়ে গোটা দেশেই চাপানউতোর শুরু হয়েছিল। আসামের টানাপোড়েন সকলেরই জানা। সেই সাথে আছে রোহিঙ্গা ইস্যু। এই জলজ্যান্ত বিষয় আসছে পর্দায় (Movie on NRC)। আসলে নাগরিকপঞ্জীর নবীকরণ নিয়ে কেন্দ্রীয় সরকার আসামে নাগরিকত্ব সমস্যা সমাধানের বিষয়কে সামনে এনেছিল। সেখানে সবচেয়ে বেশি সমস্যার মধ্যে পড়েছে বাঙালিরা। আর বর্তমানে সেই নীতিতে বাঙালি হিন্দুদের থেকে বাঙালি মুসলিমদের অবস্থা আরও কঠিন হয়ে পড়েছে। গত পাঁচ বছর ধরে আসাম নানা আন্দোলন, প্রাণহানি, খসড়া ও চূড়ান্ত তালিকা প্রকাশ নিয়ে সমস্যায়।

Movie on NRC set to release on OTT platform
Movie on NRC set to release on OTT platform

টাটকা ও নতুন এই ভাবনা নিয়ে সকলকে তাক লাগিয়ে দিলেন পরিচালক সইফ বৈদ্য। এই প্রথম হিন্দিতে NRC নিয়ে সিনেমা তৈরী হলো। এর সাথে রোহিঙ্গা শরণার্থীদের যন্ত্রণাকে ধরা হয়েছে এই হিন্দি ছবিতে। আগামী ১০ই ডিসেম্বর অনলাইন প্ল্যাটফর্মে মুক্তি পাচ্ছে এই ছবি। এই ছবির নাম ‘নয়েজ অফ সাইলেন্স‘। এর শ্যুটিং হয়েছে ত্রিপুরাতে। আসন্ন ভারতের আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে স্ক্রিনিং হবে। পরিচালক ও লেখক সৈফ বৈদ্যের এই ধারালো ছবির মুখ্য ভূমিকায় আছেন ফিরদৌস হাসান, পূজা ঝা ও ত্রিপুরার কোকবরক ও বাংলার হৃষি রাজ ও নবাগতা সায়ন্তিকা নাথ।

[ আরও পড়ুন ] মোদির বৈঠক শেষ – কয়েক সপ্তাহের মধ্যেই করোনা টিকা

এই প্রসঙ্গে ছবির পরিচালক বৈদ্য বলেন, ‘২০১৭ সালে আমার এক বন্ধু জানান, এনআরসি তালিকায় তার বাবা নাম থাকলেও তার ও তার মায়ের নাম বাদ গেছে। তখন থেকে শুরু হয় প্রতি মুহূর্তে বাঁচার লড়াই। দেশের মাটিতে জন্ম হয়েও বিদেশি তকমা সেঁটে দেওয়া হয়েছে দুজনের পিঠে। গত বছর এই বিষয় নিয়ে আসামের আন্দোলন শুরু হয়। মুম্বইয়ের মানুষও এনআরসির ব্যাপারে জানলেন। ফলে প্রযোজনা সংস্থাও সবুজ সঙ্কেত দিল।’ নাগরিকত্ব নিয়ে অসহায় মানুষদের নির্মম যন্ত্রণার বিষয় ফুটে উঠেছে এই ছবিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *