Narendra Modi and Sheikh Hasina to discuss trade and connectivity via virtual conference

আজ ভার্চুয়াল বৈঠকে নরেন্দ্র মোদী ও শেখ হাসিনা

ভারতবর্ষ

আজ বৃহস্পতিবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ও বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Modi and Sheikh Hasina) মধ্যে একটি ভার্চুয়াল …

নিজস্ব সংবাদদাতা: বাংলাদেশ ভারতের কাছের প্রতিবেশী দেশ। গতকাল শ্রদ্ধার সাথে দুই দেশে বিজয় দিবস পালিত হয়েছে। প্রায় ৫০ বছরের বন্ধুত্বের সম্পর্ক এই দুই দেশের। আজ বৃহস্পতিবার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ও বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Modi and Sheikh Hasina) মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক হবে। এই গুরুত্বপূর্ণ বৈঠকে চারটি সমঝোতা স্মারক সই হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রায় দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে দুই দেশের একাধিক বিষয়ে আলোচনা হবে। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা যৌথ পরামর্শক কমিশনের বৈঠক করবেন। তবে আজকের এই বৈঠকে কোনো চুক্তি স্বাক্ষরিত হবে না। তবে আগামী বছর ২৬শে মার্চ, বাংলাদেশের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মোদী ঢাকায় থাকবেন।

Narendra Modi and Sheikh Hasina to discuss trade and connectivity via virtual conference

আজ যে চারটি বিষয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে, সেগুলো হলো দুই দেশের মধ্যে জ্বালানি সহযোগিতা, দুই দেশে মধ্যে হাতি সংরক্ষণ সহযোগিতা, বরিশালে একটি পয়ঃনিষ্কাশণ প্ল্যান্ট তৈরি ও কমিউনিটি উন্নয়ন প্রকল্প। জানা যাচ্ছে, দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে সীমান্ত যেন শান্তিপূর্ণ থাকে, একইসাথে ভারতের ক্রেডিট লাইনের আওতায় দ্রুত প্রকল্প বাস্তবায়ন নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে আলোচনা এখানে প্রাধান্য পাবে। এর সাথে এই বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়ানোর বিষয় আলোচনা হবে। ভারত ও বাংলাদেশ সর্বোচ্চ স্তরে নিয়মিত আলোচনা ও মতবিনিময় চলতেই থাকে।

[ আরও পড়ুন ] বাংলাদেশে ৭টি শর্তে অনার্স – মাস্টার্স পরীক্ষার অনুমতি

সীমান্ত হত্যা বন্ধ ও অভিন্ন নদীর জল বণ্টনসহ দুই নিকট-প্রতিবেশীর সম্পর্কের নানা দিক আজকের আলোচনায় আসবে। দুই শীর্ষ নেতার বৈঠকে ভারতের অন্যতম অগ্রাধিকার থাকতে পারে ঋণ চুক্তির আওতায় বাংলাদেশের প্রকল্পগুলো দ্রুত গতি আনা। ২০১০ সালে শুরু হওয়া ঋণ চুক্তির প্রকল্পগুলোর বাস্তবায়নের গতি হারায়। এই নিয়ে গত দুই বছর আলোচনা হচ্ছে। ভারত সেও সব প্রকল্প বাস্তবায়নে গতি আনার বিষয়ে সহমত জানায়।

[ আরও পড়ুন ] বাংলাদেশে আগামী বছর ‘বিশ্ব শান্তি সম্মেলন’

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, গত ২০১৯ সালের অক্টোবরে ভারতে এসেছিলেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০২০ সালের মার্চ মাসে মুজিব বর্ষের ঐতিহাসিক অনুষ্ঠান উপলক্ষে একটি ভিডিও বার্তা দিয়েছিলেন। এছাড়া সংক্রমণের মহামারির মধ্যেও উভয় দেশের শীর্ষ নেতা নিয়মিত যোগাযোগ রক্ষা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *