National Education Policy will be activated from September in India

নতুন জাতীয় শিক্ষানীতি সেপ্টেম্বরে – পথনির্দেশ তৈরী

ভারতবর্ষ

গোটা পরিকল্পনার (National Education Policy) প্রাথমিক খসড়া তুলে ধরেন কেন্দ্রীয় শিক্ষাসচিব অমিত খারে। সময় ও লক্ষ্য বেঁধে কাজ করার কথা জানান …

নিজস্ব সংবাদদাতা: কেন্দ্রীয় সরকার দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন করতে চাইছেন। সমালোচনা, বিতর্ক শুরু হয়েছে অনেক জায়গা থেকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, “দেশের নতুন শিক্ষানীতি একটি ছাত্রকে সম্পূর্ণ বদলে দেবে। পুরো ভবিষ্যতের প্রজাতিকে রূপান্তরিত করবে বিশ্ব নাগরিকে। সেই বিশ্বনাগরিকের অন্তরে ভারতের ঐতিহ্য ও পরম্পরা থাকবে।” সময় ও লক্ষ্য বেঁধে কাজ করার কথা জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক। গোটা পরিকল্পনার (National Education Policy) প্রাথমিক খসড়া তুলে ধরেন কেন্দ্রীয় শিক্ষাসচিব অমিত খারে।

National Education Policy will be activated from September in India
National Education Policy will be activated from September in India

তিনি মনে করেন, এই পথে অগ্রসর হলে, সামনের সেপ্টেম্বরের মধ্যেই পথনির্দেশ তৈরী হয়ে যাবে। এতদিন দেশের শিক্ষাদান পর্ব অনেকটাই সমস্যের থেকে পিছিয়ে ছিল। ফলে প্রতিভা থাকলেও, ভারতীয় ছাত্ররা বিদেশে গিয়ে উচ্চশিক্ষা নিয়ে সমস্যায় পড়ছিলো। নতুন এই শিক্ষাব্যাবস্থায় নতুন প্রজন্ম অনেকটাই উপকৃত হবে। পরবর্তী প্রজন্ম দেশকে নেতৃত্ব দেওয়ার পথে অগ্রসর হবে। এখন কেন্দ্রীয় সরকার, দেশের সব রাজ্য ও বিরোধীদের সঙ্গে আলোচনা ও বিতর্কের পর্ব সারতে চাইছেন না।

[ আরও পড়ুন ] কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফাইনাল সেমেস্টার নিয়ে সমস্যা !

প্রধানমন্ত্রী জানান, “দেশের শিক্ষার সম্পূর্ণ বদল জরুরি, তা করতে হবে। করতেই হবে। এর জন্য যে রাজনৈতিক সদিচ্ছা প্রয়োজন, তা জোগাতে আমি দায়বদ্ধ। প্রথমে নীতি কার্যকর করতে রণনীতি তৈরি হোক। সেই অনুসারে ঠিক হোক পথ-নির্দেশিকা। আর প্রতিটি লক্ষ্যের জন্য বেঁধে দেওয়া হল একটা নির্দিষ্ট সময়। সমস্ত কিছু হাতের নাগালে এনে দ্রুত বাস্তবায়িত করতে হবে শিক্ষানীতিকে।” শিক্ষাসচিব অমিত খারে জানান, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে আরও বেশি স্বাধীনতা দেওয়া হবে। তাদের আর্থিক ভাবে স্বাবলম্বী করার বিষয়গুলিতে দ্রুত নজর দেওয়া হচ্ছে।

[ আরও পড়ুন ] দেশের আরও ছ’টি বিমানবন্দর বেসরকারি হাতে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *