Nepal Plans Helipad Near Bihar Border

নেপাল বিহারে সীমান্তের কাছে হেলিপ্যাড বানাচ্ছে

ভারতবর্ষ

ভারত সীমান্ত সংলগ্ন জমিতে হেলিপ্যাড বানাচ্ছে নেপাল (Nepal Plans Helipad)। বিহারের পশ্চিম চম্পারান জেলার পাশাপাশি ইন্দো-নেপাল সীমান্তের …

নিজস্ব সংবাদদাতা: নেপাল পরনির্ভরশীল হয়ে ভারতকে ভয় দেখতে চাইছে। কয়েক মাস ধরেই নেপাল শক্তির জোর দেখতে মরিয়া। ভারতের সীমান্তে শুরু করেছে একাধিক বিতর্কের অধ্যায়। ভারত সীমান্ত সংলগ্ন জমিতে হেলিপ্যাড বানাচ্ছে নেপাল (Nepal Plans Helipad)। বিহারের পশ্চিম চম্পারান জেলার পাশাপাশি ইন্দো-নেপাল সীমান্তের কাছে অবস্থিত এক স্থানে হেলিপ্যাড নির্মাণের কাজ শুরু করে দিয়েছে নেপাল সরকার। এই গর্বিত পদক্ষেপের আড়ালে আছে বেজিংয়ের উস্কানি।

Nepal Plans Helipad Near Bihar Border
Nepal Plans Helipad Near Bihar Border

এক সরকারি সূত্রে জানা যাচ্ছে, নেপালের প্রস্তাবিত ওই হেলিপ্যাডটি জেলা সদর থেকে ৮০ কিলোমিটার দূরে। বিহারের পশ্চিম চম্পারান জেলার বাল্মিকি টাইগার রিজার্ভের কাছে সশস্ত্র সীমাবলের থারি সীমান্তের ফাঁড়ি থেকে দূরে নরসাহি গ্রামে গড়ে তোলা হচ্ছে। নেপালের সশস্ত্র সীমাবলের ব্যাটালিয়ন কমান্ড্যান্ট রাজেন্দ্র ভরদ্বাজ জানান, “ইন্দো- নেপাল সীমান্তের নরসাহি গ্রামে একটি হেলিপ্যাড তৈরির কাজ চলছে। সব কাজ শুরু করে দেওয়া হয়েছে। গোটা বিষয়টি সদর দপ্তরকে জানানো হয়েছে।”

[ আরও পড়ুন ] কাশ্মীরে ৫ই অগস্ট কারফিউ – বিচ্ছিন্নতাবাদী ছক ফাঁস

ইন্দো নেপাল সীমান্তের গন্ডক নদীর কেন্দ্রটি নেপাল ও ভারতের মধ্যে সীমানাজুড়ে আছে। ১৯৭০ এর দশকের মধ্যে নদীটির গতিপথটি পরিবর্তনের সাথে সাথে নরসাহি নদীর বিপরীত প্রান্তে চলে আসে। পরে সেখানে বসবাসরত ভারতীয় বাসিন্দারা ভারতীয় ভূখণ্ডের এই অংশে চলে আসে। পাটনার কাছাকাছি গঙ্গা পূর্ণ করতে গন্ডক নদী আরও ৩০০ কিলোমিটার প্রবাহিত হয়। করোনা আবহে সম্প্রতি নেপাল পার্লামেন্ট একটি নতুন রাজনৈতিক মানচিত্র তুলে ধরে গত ১৩ই জুন। স্বাধীনতা দিবসের আগে ভারত-নেপাল সীমান্তে টহলদাড়ি জোরদার করা হয়েছে।

[ আরও পড়ুন ] ভূমিপুজোয় আমন্ত্রণ ওয়েইসিকে – যাচ্ছেন না উমা ভারতী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *