New National Education Policy 2020 in India Details

বদল শিক্ষা পদ্ধতিতে – উঠছে দশম ও দ্বাদশ বোর্ডের পরীক্ষা

ভারতবর্ষ

কেন্দ্রীয় মন্ত্রিপরিষদে অনুমোদিত নতুন শিক্ষানীতির (National Education Policy) ফলে বোর্ড পরীক্ষা সহজ হতে চলেছে। সকল শিক্ষার্থীদের সাথে …

নিজস্ব সংবাদদাতা: দেশে শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করা হচ্ছে। পাশ্চত্যের দ্রুততর বিষয়টাকে গুরুত্ব দেওয়া হবে। কেন্দ্রীয় মন্ত্রিপরিষদে অনুমোদিত নতুন শিক্ষানীতির (National Education Policy) ফলে বোর্ড পরীক্ষা সহজ হতে চলেছে। সকল শিক্ষার্থীদের সাথে অভিভাকদের চাপ অনেক কমবে।এনইপি অনুসারে, দশম এবং দ্বাদশ শ্রেণির জন্য বোর্ড পরীক্ষা নেওয়ার ব্যবস্থা চালু থাকবে। কয়েক মাসের কোচিং বা মুখস্থ করার বদলে মূল ক্ষমতা, দক্ষতার ওপর জোর দেওয়া হবে। সেগুলোই ভালো ভাবে পরীক্ষায় দেখা হবে।

New National Education Policy 2020 in India Details
New National Education Policy 2020 in India Details

কেন্দ্রের পরিকল্পনা হল, দশম ও দ্বাদশ শ্রেণীতে আর নতুন করে বোর্ডের পরীক্ষা নেওয়া হবে না। এর বদলে আনা হচ্ছে ৫+৩+৩+৪ পদ্ধতি। এখানে প্রাথমিককেও আনা হচ্ছে স্কুলের আওতায়। ক্লাস ওয়ান ও ক্লাস টু-কে আনা হবে প্রি-প্রাইমারির মধ্যে। এটি হবে ফাউন্ডেশন কোর্স। তবে আগামীতে এটা নিয়ে বিতর্ক তৈরী হবে। বেশ কিছু ভালো সামনে আসতে পারে। তখন বোর্ডগুলি, পরীক্ষার আরও কার্যকর মডেলগুলি বিকাশ করতে পারে।

[ আরও পড়ুন ] ভারতের “ধুরুবাস্ত্র” ক্ষেপণাস্ত্র – তিনবার সফল উৎক্ষেপণ

বার্ষিক / সেমিস্টার / মডিউলার বোর্ড পরীক্ষা বা গণিত দিয়ে শুরু হওয়া সমস্ত বিষয় দুটি স্তর ও দুটি অংশ পরীক্ষা বা অবজেক্টিভ ধরনের এবং ডেসক্রিপটিভ ধরনের হতে পারে।

[ আরও পড়ুন ] G7 Summit 2020: সম্মেলনে আমন্ত্রিত প্রধানমন্ত্রী মোদি

নবম থেকে দ্বাদশ শ্রেণীর মধ্যে চার বছরে মোট ৪০ টি পরীক্ষা দিতে হবে পড়ুয়াদের। এর কিছু পরীক্ষা নেবে কেন্দ্র আর কিছু পরীক্ষা নেবে স্কুল। সেই কারণেই এই চার বছরের কোর্স হবে মাল্টি ডিসিপ্লিনারি। শিক্ষার্থীরা তাদের পছন্দের বিষয় বেছে নিতে পারবে। তবে দেখতে হবে ওই কম্বিনেশন পরবর্তিতে উচ্চশিক্ষায় অসুবিধার কারণ না হয়। স্কুল-ভিত্তিক মূল্যায়নের জন্য সমস্ত শিক্ষার্থীর প্রগ্রেস কার্ড নতুন করে ডিজাইন করা হবে। প্রগ্রেস কার্ডটি হোলিস্টিক, ৩৬০ ডিগ্রি, বহুমাত্রিক প্রতিবেদন হবে। প্রতিটি রিপোর্টে শিক্ষার্থীর কগনিটিভ, সংবেদনশীল এবং সাইকোমোটার প্রতিফলিত হবে। প্রগ্রেস কার্ডের মধ্যে সেলফ অ্যাসেসমেন্ট, পিয়ার অ্যাসেসমেন্ট এবং টিচার অ্যাসেসমেন্ট সাজানো থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *