Nirmala Sitharaman will present budget 2021 on 1st of February 2021

সংসদে নির্মলার কেন্দ্রীয় বাজেট পেশ ১লা ফেব্রুয়ারি

ভারতবর্ষ

আগামী ২৯শেজানুয়ারি থেকে সংসদের বাজেট অধিবেশন (Budget 2021)। জানা যাচ্ছে, প্রথম দফায় বাজেট অধিবেশন অনুষ্ঠিত হবে আগামী ….

নিজস্ব সংবাদদাতা: দেখতে দেখতে নতুন বছর এসে গেছে। নতুন বছরের প্রধান বিষয় হলো দেশের বাজেট। বৃহৎ গণতান্ত্রিক দেশের উন্নয়ন ভিত্তি নির্ভর করে এই বাজেটের উপর। তবে এবারে বাজেট একেবারেই আলাদা। দীর্ঘ কয়েক মাস ধরে পৃথিবীর সাথে ভারতেও ছিল ভাইরাসের চাপ। লকডাউন, আনলক, নিউ নরমাল শেষে এবার টিকা দেওয়ার দিন ঘোষিত হয়েছে। দেশবাসী তাকিয়ে আছে কেন্দ্রীয় বাজেটের দিকে। আগামী ২৯শেজানুয়ারি থেকে সংসদের বাজেট অধিবেশন (Budget 2021)।

জানা যাচ্ছে, প্রথম দফায় বাজেট অধিবেশন অনুষ্ঠিত হবে আগামী ২৯শে জানুয়ারি থেকে ১৫ই ফেব্রুয়ারি পর্যন্ত। দ্বিতীয় দফায় অধিবেশন ৮ই মার্চ থেকে শুরু হয়ে চলবে ৮ই এপ্রিল পর্যন্ত।

Nirmala Sitharaman will present budget 2021 on 1st of February 2021
Nirmala Sitharaman will present budget 2021 on 1st of February 2021

এবারের অধিবেশনের প্রথম দিন, আগামী ২৯শে জানুয়ারি সংসদের উভয় কক্ষ লোকসভা ও রাজ্যসভায় ভাষণ দিতে পারেন সম্মানীয় রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ। এরপর আগামী ১লা ফেব্রুয়ারি, দেশের সাধারণ বাজেট পেশ করতে পারেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। নতুন পরিস্থিতিতে কোভিড বিধি মেনে অধিবেশন আয়োজনের কথা বলা হয়েছে সংসদ বিষয়ক ক্যাবিনেট কমিটির প্রস্তাবে। এই প্রস্তাব পাঠানো হয়েছে ক্যাবিনেটের কাছে। কেন্দ্রীয় মন্ত্রীসভা চূড়ান্ত সিদ্ধান্ত নেবে যে, কবে থেকে বাজেট অধিবেশন শুরু হবে।
দেশের টালমাটাল রুগ্ন অর্থনীতিকে চাঙ্গা করা ও রাজকোষ ঘাটতি মেটানোর জন্য সাহসী ও ব্যতিক্রমী হতে হবে সরকারকে। আর এর সাথে আছে কোটি কোটি সাধারণ মানুষের চাহিদা।

[ আরও পড়ুন ] ভারতে আতংকের বার্ড ফ্লু – কেরল-মধ্যপ্রদেশের পর বাংলায়

কৃষি ও শিল্প উৎপাদন, পরিকাঠামোগত প্রবণতা বিশ্লেষণ করে , কর্মসংস্থান, অর্থ সরবরাহ, মূল্য, আমদানি, রফতানি, বৈদেশিক মুদ্রার সংরক্ষণ ও প্রাসঙ্গিক অর্থনৈতিক কারণগুলিকে বাজেটে অন্তর্ভুক্ত করা হয়। এই গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সমীক্ষাটি প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যম আগামী ৩১শে জানুয়ারি উপস্থাপন করবেন। পুরানো নিয়ম মতে, হালুয়া অনুষ্ঠানের মাধ্যমে কেন্দ্রীয় বাজেট পেশের মূলপর্বের কাজ শুরু হয় , বাজেট ছাপা থেকে অর্থমন্ত্রকের আধিকারিকেরা নিজেদের বাসায় যেতে পারেন না। প্রত্যেককে বাজেট পেশ হওয়া পর্যন্ত প্রায় এক মাস এই দফতরে কাটাতে হয়।

২০১৯ সালে নির্মলা সীতারমন প্রথম মহিলা অর্থমন্ত্রী হিসাবে পূর্ণ-সময়ের বাজেট পেশ করেন। এবার তার হাত ধরেই অন্যরকমের বাজেট আসতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *