Nyas chief Nritya Gopal Das Named President of Ram Mandir Trust

Ram Mandir Trust: প্রধান নৃপেন্দ্র মিশ্র, নৃত্যগোপাল দাস

ভারতবর্ষ

শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের (Ram Mandir Trust) প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এই সভায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর অন্যতম হল …

রাম মন্দিরের রাস্তা ক্রমশ সক্রিয় হচ্ছে। সুপ্রিম কোর্টে রামমন্দির-বাবরি মসজিদ মামলায় রামলালা বিরাজমানের তরফে প্রধান উকিল ছিলেন বর্ষীয়ান আইনজীবী কে পরাসরণ। নয়াদিল্লিতে বর্ষীয়ান এই আইনজীবীর বাসভবনেই শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের (Ram Mandir Trust) প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এই সভায় অনেক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর অন্যতম হল মহন্ত নৃত্যগোপাল দাসকে রাম মন্দির ট্রাস্টের সভাপতি এবং বিশ্ব হিন্দু পরিষদের সহ-সভাপতি চম্পত রায়কে সাধারণ সম্পাদক হিসেবে মনোনীত করা। একই সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রাক্তন সেক্রেটারি নৃপেন্দ্র মিশ্রও নির্মাণ কমিটির সভাপতি হবেন।

Nripendra Mishra
Nripendra Mishra

এই ট্রাস্টের সভাপতি পদে এমন একজনকে বসানো হল যার বিরুদ্ধে বাবরি মসজিদ ধ্বংসের মতো অভিযোগ রয়েছে। বিশ্ব হিন্দু পরিষদের রাম জন্মভূমি ন্যাসের প্রধান তথা বাবরি মসজিদ ধ্বংস মামলার অন্যতম অভিযুক্ত নৃত্যগোপাল দাস। অন্যদিকে আইএএস অফিসার নৃপেন্দ্র মিশ্র গুরুত্বপূর্ণ পদ পেয়েছেন। ২০১৪-য় মোদী যখন প্রথম বার জিতে আসেন তখন থেকে তাঁর প্রধান সচিব ছিলেন উত্তরপ্রদেশ ক্যাডারের এই আইএএস অফিসার। ফলে নিয়মও বদল করে কেন্দ্রীয় সরকার। যদিও, গত বছর অগাস্টে পদ থেকে ইস্তফা দেন এই নৃপেন্দ্র মিশ্র।

সুপ্রিম কোর্টের নির্দেশ অনুসরণ করে ৫ই ফেব্রুয়ারি ১৫ সদস্যের রাম মন্দির ট্রাস্ট গঠনের ঘোষণা করা হয়। সেই সময় প্রধানমন্ত্রী, ট্রাস্টের ৯ জন সদস্যের নাম উল্লেখ করলেও বাকি পদগুলি শূন্য ছিল।রাম মন্দিরের ট্রাস্টের কোষাধ্যক্ষ করা হয়েছে গোবিন্দ গিরিকে। বৈঠকটি হয় রামলালার আইনজীবী কেশওয়ান আয়েঙ্গার পরশরনের দিল্লির গ্রেটার কৈলাসে অবস্থিত বাড়িতে। রাম মন্দির নির্মাণে অনুদান গ্রহণের জন্য SBI-এর অযোধ্যা শাখায় অ্যাকাউন্ট খোলার সিদ্ধান্তও নেওয়া হয়েছে এই বৈঠকে। রামলালার ভিত্তি প্রস্তর স্থাপন থেকে নির্মাণের সমাপ্তির জন্য সময় নির্ধারণের মতো বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *