one country one ration card

চালু হছে -‘এক দেশ, এক রেশন কার্ড।

ভারতবর্ষ

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ানের সভাপতিত্বে রাজ্যগুলির খাদ্য সচিবদের বৈঠকে এই বিষয়টি দ্রুত কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়।

রেশনের খাদ্য বন্টনের নতুন ধারা খুলে যাচ্ছে| দেশের দরিদ্র, পিছিয়ে পড়া সম্প্রদায়ের জন্য খাদ্যের অধিকার সুনিশ্চিত করতে ‘এক দেশ, এক রেশন কার্ড’ ব্যবস্থা চালু হতে চলেছে।

ভর্তুকিযুক্ত খাদ্যশস্য যাতে কোনও সমস্যা ছাড়াই সবার হাতে পৌঁছতে পারে, সেই লক্ষ্য নিয়েই এই উদ্য়োগ| ফলে যেকোনো রেশনের গ্রাহক, কাজের সূত্রে বাইরে গেলেও সেখান থেকেও রেশনের জিনিস তুলতে পারবেন|

কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ানের সভাপতিত্বে রাজ্যগুলির খাদ্য সচিবদের বৈঠকে এই বিষয়টি দ্রুত কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়। ফলে এক রাজ্য থেকে অন্য রাজ্যে শ্রমিকের কাজ করতে যাওয়া মানুষের সবচেয়ে বেশি উপকৃত হবেন । ঠিকানা বদলালেই আর রেশন কার্ড বদলানোর সমস্যা না থাকলে ভর্তুকির খাদ্যশস্য সহজে সবার কাছে পৌঁছাবে।

এই ব্যবস্থা চালু হলে যে কেউ যে কোনও পিডিএস দোকান থেকে রেশন তুলবেন সহজেই। ফলে রেশন সরবরাহ ঘিরে দুর্নীতির সম্ভাবনা অনেকটাই কমবে বলে আশা করা যায়। এছাড়া দেশজুড়ে রেশন কার্ডে রিয়েল টাইম অনলাইন ডাটাবেস তৈরি করা হবে।

অন্ধ্রপ্রদেশ, গুজরাত, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্নাটক, কেরালা, মহারাষ্ট্র, রাজস্থান, তেলেঙ্গানা এবং ত্রিপুরায় এই ব্যবস্থা চালু হয়েছে। আশা করা যায়, এতে বহু মানুষের উপকার হবে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *