Over 1 lakh vacancies in Indian Railway and recruitment process begins

রেলে লক্ষ শূন্য পদে নিয়োগ, প্রক্রিয়া শুরু করা হয়েছে

ভারতবর্ষ

দীর্ঘদিন ধরে রেলের বহু পদে শূন্যস্থান (Vacancies in Indian Railway) তৈরী হয়েছে। ফলে কাজের সমস্যা তৈরী হচ্ছে বেশ কিছু ক্ষেত্রে। তাই …

নিজস্ব সংবাদদাতা: ভারতীয় রেল, বিশ্বের বৃহত্তম রেল পরিষেবার দপ্তর। গোটা দেশের প্রধান পরিবহন বলতে এই রেল। অগণিত মানুষ প্রতিদিন এই পরিষেবা ব্যবহার করেন। আর এর পেছনে থাকে বহু রেলের কর্মচারী। যারা গোটা ব্যবস্থাকে সুস্থ ভাবে নিয়ন্ত্রণ করে। কিন্তু দীর্ঘদিন ধরে রেলের বহু পদে শূন্যস্থান (Vacancies in Indian Railway) তৈরী হয়েছে। ফলে কাজের সমস্যা তৈরী হচ্ছে বেশ কিছু ক্ষেত্রে। তাই এবার রেল নিজেই শূন্যপদ নিগোয়েগ প্রক্রিয়া শুরু করলো। রেলওয়ে রিক্রুমেন্ট বোর্ড পরীক্ষার তারিখ ঘোষণা করল ভারতীয় রেল। ১৫ই ডিসেম্বর থেকে শুরু হয়েছে কম্পিউটার ভিত্তিক প্রথম ধাপের পরীক্ষা।

Over 1 lakh vacancies in Indian Railway and recruitment process begins
Over 1 lakh vacancies in Indian Railway and recruitment process begins

এই পরীক্ষার মাধ্যমে, মোট ১ লক্ষ ৪০ হাজারের বেশি শূন্য পদে নিয়োগ করা হবে। এই পরীক্ষার জন্য, আবেদন করেছেন মোট ২ কোটি ৪২ লক্ষের বেশি চাকরিপ্রার্থী। প্রথম পর্যায়ে নিয়োগের প্রক্রিয়া চলবে ১৫ থেকে ১৮ই ডিসেম্বর। দ্বিতীয় পর্যায়ে নিয়োগের প্রক্রিয়া শুরু হবে আগামী ২৮শে ডিসেম্বর। আর এই প্রক্রিয়া চলবে আগামী বছরের মার্চ মাস পর্যন্ত। তৃতীয় পর্যায়ের নিয়োগের প্রক্রিয়া শুরু হবে আগামী বছরের এপ্রিল মাস পর্যন্ত। জুন মাস পর্যন্ত এই প্রক্রিয়া চলবে। নিজেদের রাজ্য থেকেই যাতে পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে পারেন, তার ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফলে পরীক্ষার দিনে সহজেই সেন্টারে পৌঁছানো সহজ হয়।

[ আরও পড়ুন ] ভারতীয় সেনাবাহিনী টানা ১৫ দিন যুদ্ধের অস্ত্র মজুত করছে

রেল সূত্রে জানা যাচ্ছে, মোট তিনটি ক্যাটেগরিতে কর্মী নিয়োগ করবে ভারতীয় রেল। এগুলি হল নন-টেকনিক্যাল পপুলার ক্যাটেগরি বা NTPC , মিনিস্টিরিয়াল অ্যান্ড আইসোলেটেড ক্যাটেগরি বা MI ও লেভেল ওয়ান এর মধ্যে NTPC-তে মোট শূন্যপদের সংখ্যা ৩৫ হাজার ২০৮টি। MI ক্যাটেগরিতে ১ হাজার ৬৬৩ জন কর্মী নিয়োগ করা হবে। এরপাশে, লেভেল-ওয়ান ক্যাটেগরিতে সবথেকে বেশ কর্মী নিয়োগহবে। এখানে মোট শূন্যপদ ১ লক্ষ ৩ হাজার ৭৬৯টি। পরীক্ষার্থীদের স্বার্থে পরীক্ষা কেন্দ্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে চলছে হবে। এই সংক্রান্ত নির্দেশিকা অনেক আগেই তৈরি করে ফেলেছে রেল বোর্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *