Over 8 Crores Farmer in India gets Rs 6000 each under PM Kisan Yojana

মোদির ‘PM Kisan Yojana’ – সাড়ে আট কোটি কৃষককে টাকা

ভারতবর্ষ

প্রায় সাড়ে আট কোটি কৃষকের অ্যাকাউন্টে টাকা হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী। বার্ষিক ছয় হাজার টাকা আর্থিক অনুদানের (PM Kisan Yojana) লক্ষ্যে ১৭,১০০ …

নিজস্ব সংবাদদাতা: ভারত জুড়ে একটানা একাধিক বিপর্যয়। টালমাটাল দেশের অর্থনীতি। সেনসেক্স একেবারেই কোনঠাসা। এরমধ্যে করোনা থেকে রেহাই পাওয়ার কোনো উপায় পাওয়া যাচ্ছে না। তবু দেশবাসীকে চাঙ্গা রাখতে এগিয়ে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় সাড়ে আট কোটি কৃষকের অ্যাকাউন্টে টাকা হস্তান্তর করলেন প্রধানমন্ত্রী। বার্ষিক ছয় হাজার টাকা আর্থিক অনুদানের (PM Kisan Yojana) লক্ষ্যে ১৭,১০০ কোটি টাকা ই-ট্রান্সফার করা হয়েছে। বিরোধীদের রাম মন্দির বিষয় থেকে ঘুরিয়ে দেওয়া হলো।

Over 8 Crores Farmer in India gets Rs 6000 each under PM Kisan Yojana
Over 8 Crores Farmer in India gets Rs 6000 each under PM Kisan Yojana

তিনি, ২০১৮ সালে শুরু হওয়া এই প্রকল্পের ষষ্ঠ ইনস্টলমেন্ট বিলি করলেন। এটি আসলে কৃষকদের আর্থিক সুবিধা প্রদানকারী ব্যবস্থা। মোদী জানান, “একটা ক্লিকেই প্রায় ৮.৫ কোটি কৃষকের ব্যাংক অ্যাকাউন্টে পিএম-কিষান সমৃদ্ধি নিধি থেকে ১৭,০০০ কোটি টাকা জমা দেওয়া হয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য সার্থক হচ্ছে। সেই কারণেই আমি সন্তুষ্ট।” ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে এক লক্ষ কোটি টাকা তহবিলের এগ্রিকালচার ইনফ্রাস্ট্রাকচার ফান্ডের উদ্বোধন করেন।

[ আরও পড়ুন ]  সেপ্টেম্বরে দেশে স্কুল চালু করতে চাইছে শিক্ষা দপ্তর

জানা যাচ্ছে, এই তহবিলের মাধ্যমে চাষের পরবর্তী পরিকাঠামো ও কমিউনিটি ফার্মিং, যেমন হিমঘর, কালেকশন সেন্টার ও প্রসেসিং ইউনিটের উন্নতি করা যাবে। প্রধানমন্ত্রী বলেন, “দেশে অনেক কৃষক এখন মাঠে নতুন ফসল লাগিয়েছেন। অনেকে সদ্য ফসল ঘরে তুলেছিলেন। এই সময়ে এই টাকা খুব কাজে লাগবে।” এদিন ষষ্ঠ কিস্তির টাকা দেওয়া হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। পিএম-কিষাণ প্রকল্পে বছরে ছয় হাজার টাকা করে ন্যূনতম আয়ের সংস্থান করা হবে কৃষকদের।

[ আরও পড়ুন ]  নতুন জাতীয় শিক্ষানীতি সেপ্টেম্বরে – পথনির্দেশ তৈরী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *