PM Modi may attend Bhoomi Pujan of Ram Mandir on 5th August

৫ই আগস্ট রাম মন্দিরের ভূমি পুজো – ভীতে 40kg রূপোর পাত

ভারতবর্ষ

রাম মন্দিরের (Ram Mandir) নির্মাণ কাজ শুরু হতে চলেছে। আগামী ৫ই আগস্ট ভূমি পুজোর কাজ হবে। এই মহার্গ কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদী অংশ …

নিজস্ব সংবাদদাতা: দেশ জুড়ে চলছে কারণে ও সীমান্তের উদ্বেগ-উত্তেজনা। অর্থনীতিকে চাঙ্গা করতে সবরকম চেষ্টা চালাচ্ছে সরকার। কিন্তু এর মধ্যেই আছে নির্বাচন ও ধর্মীয় আবেগের সুড়সুড়ি। রাম মন্দিরের (Ram Mandir) নির্মাণ কাজ শুরু হতে চলেছে। আগামী ৫ই আগস্ট ভূমি পুজোর কাজ হবে। এই মহার্গ কর্মসূচিতে প্রধানমন্ত্রী মোদী অংশ নিতে পারেন।

শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের উত্তরসূরী, মহন্ত কমল নয়ন দাস জানান, ট্রাস্টের চেয়ারম্যান নৃত্য গোপাল দাস প্রধানমন্ত্রীকে একটি চিঠি পাঠিয়েছে। রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষে রাম মন্দিরের ভূমি পুজোর করার আহ্বান জানিয়েছেন।

PM Modi may attend Bhoomi Pujan of Ram Mandir on 5th August
PM Modi may attend Bhoomi Pujan of Ram Mandir on 5th August

এই মন্দিরের ভূমি পুজোর সময় বসানো হবে ৪০ কেজির রূপোর পাত। ভূমি পুজোর সময় এই পাত বসানো হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উপস্থিতিতে ৫ই অগাস্ট ভূমি পুজো হওয়ার কথা । ৩রা অগাস্ট থেকে অনুষ্ঠান শুরু হয়ে চলবে ৫ই অগাস্ট পর্যন্ত। টানা তিন দিন ধরে অনুষ্ঠান চলবে সেখানে। বারাণসীর পুরোহিতরা অনুষ্ঠানের শুভ সূচনা করবেন। এই পুরোহিতরা মার্চ মাসে রাম লাল্লার নতুন মূর্তি স্থাপনের সময় উপস্থিত ছিলেন। রামাচার্য পুজো হবে আগামী ৪ঠা অগাস্ট।

[ আরও পড়ুন ] বিশ্বে দারিদ্র সবথেকে কমেছে ভারতে – ২০৩০ সালে রেহাই

‘ভূমি পুজো’ শুরু হবে সকাল ৮টায়। ঠিক ১২.১৩ মিনিটে ভূমি পুজোর ভিত্তি প্রস্তর স্থাপন স্থির করেছেন মহন্তরা। সংসদের বাদল অধিবেশন শেষ হওয়ার পর দেশের ১০ কোটি পরিবারের কাছে মন্দির তৈরির জন্য চাঁদার আবেদন জানান হবে। এই অতুলনীয় মন্দির তৈরি হতে তিন থেকে সাড়ে তিন বছর লাগবে। এই মন্দিরের উচ্চতা হবে ১৬১ ফিট, থাকবে ৫টি গম্বুজ। ভূমি পুজোর সময় মন্দিরের গর্ভগৃহে পাঁচটি রুপোর ইট বসানোর কথা ৷ তার মধ্যে প্রথম ইটটি বসাবেন প্রধানমন্ত্রী ৷ হিন্দু পুরাণ অনুযায়ী, এই পাঁচটি ইটকে পাঁচটি গ্রহের প্রতীক হিসেবে মানা হয় ৷

[ আরও পড়ুন ] ভারত বিশ্ব গণতন্ত্র সূচকে ১০ ধাপ নীচে

২.৭৫ লক্ষ ঘনমিটার জমিতে নির্মিত রাম মন্দিরটি দুই তলা হবে। এই মন্দিরটির দৈর্ঘ্য হবে ২৪০ ফুট ও চওড়ায় ১৪০ ফুট। ৩৩০ টি বিম ও দুটি তলা মিলিয়ে মোট ২১২ টি স্তম্ভ সমেত এই মন্দিরের দরজা থাকবে পাঁচটি ।ভূমি পুজো উপলক্ষে তিনশো অতিথিকে আমন্ত্রণ জানানো হচ্ছে ৷ সেই তালিকায় আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, আরএসএস প্রধান মোহন ভাগবত,একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রী, মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে, বিহারের নীতীশ কুমাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *