PM Narendra Modi becomes first ever longest serving non congress PM in India

দেশের অকংগ্রেসি প্রধানমন্ত্রী হিসাবে রেকর্ড মোদির

ভারতবর্ষ

অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের (Non congress PM) মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থেকেছেন নরেন্দ্রভাই দামোদরদাস মোদী। তিনি ভেঙে দিলেন বিজেপির …

নিজস্ব সংবাদদাতা: দেশের বর্তমান প্রধানমন্ত্রী এক অন্যধারার রেকর্ড করলেন। দেশের গরম গদিতে বসার রেকর্ড। অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের (Non congress PM) মধ্যে সবচেয়ে বেশি দিন মসনদে থেকেছেন নরেন্দ্রভাই দামোদরদাস মোদী। তিনি ভেঙে দিলেন বিজেপির অটলবিহারী বাজপেয়ীর রেকর্ড। ভারতবর্ষে অকংগ্রেসি প্রধানমন্ত্রীদের মধ্যে এতদিন কেউ ওই আসনে থাকেন নি। তার ঠিক আগেই এই তালিকায় রয়েছেন আরও তিনজন। এনারা সবচেয়ে বেশিদিন প্রধানমন্ত্রীর দায়িত্ব সামলেছেন। তবে প্রত্যেকেই কংগ্রেসি ছিলেন।

PM Narendra Modi becomes first ever longest serving non congress PM in India
PM Narendra Modi becomes first ever longest serving non congress PM in India

ভারতের প্রধানমন্ত্রী হিসাবে সুদীর্ঘ মেয়াদে দেশের শাসনক্ষমতায় ছিলেন কংগ্রেসের জওহরলাল নেহেরু, ইন্দিরা গান্ধি ও মনমোহন সিং। আর সবমিলিয়ে বাজপেয়ী, ২২৬৮ দিন প্রধানমন্ত্রী ছিলেন। সেই রেকর্ড গতকাল ১৩ই অগস্টে ভেঙে গেল। ২০১৪ সালের ২৬শে মে মোদী, দেশের প্রধানমন্ত্রিত্বের দায়িত্বে আসেন। তিনি প্রধানমন্ত্রী হিসাবে আবার দায়িত্ব নেন ২০১৯ সালের ৩০শে মে। দেশের কোনও অকংগ্রেসি প্রধানমন্ত্রী এর আগে দুটি পূর্ণ মেয়াদ সরকার চালাতে পারেননি।

[ আরও পড়ুন ] লিঙ্গ বৈষম্যের অবসান — পৈতৃক সম্পত্তি, অধিকার মেয়েদেরও !

এর আগে মোদি ২০০১ সাল থেকে টানা ১৩ বছর গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ,এই পদে আসীন ছিলেন ১৭ বছর। তাঁর কন্যা ইন্দিরা গান্ধী, প্রধানমন্ত্রী ছিলেন ১১ বছরের বেশি। আর ২০০৪-২০১৪ পর্যন্ত প্রধানমন্ত্রিত্বের দায়িত্বে ছিলেন মনমোহন সিং। অকংগ্রেসি অন্য প্রধানমন্ত্রীরা খুব বেশি দিন গদিতে থাকতে পারেননি। এই মুহূর্তে ৩০৩টি আসন পেয়ে নরেন্দ্র মোদী, দেশ পরিচালনার দায়িত্ব সামলাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *