PM Narendra Modi distributes property cards under SVAMITVA scheme

প্রধানমন্ত্রী প্রপার্টি কার্ড চালু করছেন – স্বামীত্ব যোজনা

ভারতবর্ষ

প্রধানমন্ত্রী স্বামীত্ব যোজনা প্রকল্পের আওতায় প্রপার্টি কার্ড (Property cards under SVAMITVA) চালু করতে চলেছেন। এর ফলে গ্রামবাসীরা …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাস আবহ কাটিয়ে দেশকে আবার স্বাভাবিক করতে মরিয়া কেন্দ্রীয় সরকার। অর্থনীতিকে গতিময় করতে নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ। এরসাথে থাকছে সাধারণ দেশবাসীর জন্য একাধিক গুরুত্বপূর্ণ বিষয়। দেশের প্রতিটি গ্রামকে স্বনির্ভর করার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী স্বামীত্ব যোজনা প্রকল্পের আওতায় প্রপার্টি কার্ড (Property cards under SVAMITVA) চালু করতে চলেছেন। এর ফলে গ্রামবাসীরা তাদের জমি ও সম্পত্তির মালিকানা থেকে কখনো বঞ্চিত হবেন না।

PM Narendra Modi distributes property cards under SVAMITVA scheme
PM Narendra Modi distributes property cards under SVAMITVA scheme

রবিবার দেশের ৭৬৩টি গ্রামের ১ লক্ষ ৩২ হাজার জনকে তাদের সঠিক সম্পত্তির নথি দেন মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সব সম্পত্তিগুলোকে ড্রোনের মাধ্যমে চিহ্নিত করা হয়েছে। এরপর দেশ জুড়ে ৬ লক্ষ ৪০ হাজার গ্রামে একই পদ্ধতিতে সম্পত্তি চিহ্নিত করা হবে। কেন্দ্রীয় সরকার আগামী ২০২৪ সালের মধ্যে এই কাজ শেষ করার লক্ষ্য নিয়েছে। মোবাইল ফোনে এসএমএস লিঙ্ক পাঠানো হবে। সেখান থেকে এই কার্ড ডাউনলোড করা যাবে।

[ আরও পড়ুন ] ভারত বানাবে অত্যাধুনিক 5G কমব্যাট যুদ্ধবিমান

স্বামীত্ব যোজনা অ্যাপ গ্রামবাসীদের কাছে হয়ে উঠবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে গ্রামবাসীরা নিজেদের জমির সঠিক নথিপত্র হাতে পাবেন। প্রধানমন্ত্রী জানান, “ড্রোনকে কাজে লাগিয়ে প্রতিটি গ্রামের প্রত্যেক বাড়ি ও জমি ম্যাপের আওতায় আনা হবে। আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে এটাই প্রথম ধাপ। জেলা থেকে গ্রাম, আত্মনির্ভর হবে দেশের প্রতিটি পরিবার। শুধু শহর নয়, গ্রামাঞ্চলকেও ডিজিটাল প্রযুক্তির আওতায় আনা যাবে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *