Rafale Induction Ceremony at IAF Airbase in Amabala

ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিক ভাবে যোগ দিলো রাফাল

ভারতবর্ষ

আজ বৃহস্পতিবার সকালে হরিয়ানার অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি ভারতীয় বায়ুসেনাতে যোগ (Rafale Induction Ceremony) দিল।

নিজস্ব সংবাদদাতা: এবার কিন্তু, খেলা জমে উঠলো। ভারত ও চীনের সামরিক দক্ষতার মধ্যে ব্যাবধান অনেকটাই কমছে। আর এর নেপথ্যে আছে রাফাল যুদ্ধবিমান। ফরাসি এই যুদ্ধবিমান সমূহ যে ভারতের সামরিক দক্ষতাকে দ্বিগুন করেছে সে বিষয়ে কোনো সন্দেহ নেই। তবে, দীর্ঘ প্রতীক্ষার পর গত ২৯ জুলাই ভারতের মাটি স্পর্শ করেছিল ফ্রান্স থেকে উড়ে আসা পাঁচটি মাল্টিরোল ফাইটার বিমান। অত্যাধুনিক অস্ত্রসম্ভারে সজ্জিত হওয়ার পর আজ বৃহস্পতিবার সকালে হরিয়ানার অম্বালা বিমানঘাঁটিতে আনুষ্ঠানিক ভাবে সেগুলি ভারতীয় বায়ুসেনাতে যোগ (Rafale Induction Ceremony) দিল।

ভারতীয় বায়ুসেনার মুখপাত্র, উইং কমান্ডার ইন্দ্রনীল নন্দীর কথায়, ‘‘ফরাসি যুদ্ধবিমানগুলি হরিয়ানার অম্বালার ১৭ নম্বর গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত হবে।’’ বায়ুসেনার রীতি মেনেই সর্বধর্ম আরাধনা এবং সারাং অ্যারোবেটিক টিমের ‘এয়ার শো’ হয় ‘রাফাল অন্তর্ভুক্তি অনুষ্ঠানে’! ‘এয়ার শো’তে অংশ নিয়েছে রাফাল, জাগুয়ার, সুখোই-৩০, তেজস যুদ্ধবিমান এবং এমআই-১৭ ও ধ্রুব হেলিকপ্টার।

Rafale Induction Ceremony at IAF Airbase in Amabala

রাফালের যোগদান পর্ব কিন্তু ভারতের ইতিহাসে এক মধুর স্মৃতি হয়ে থাকবে। অম্বালার বায়ুসেনা ঘাঁটিতে আয়োজিত এই অনুষ্ঠানে যোগ দে‌ন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ নিজেই, ফরাসি প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়ত, ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া এবং প্রতিরক্ষা সচিব অজয় কুমার, ফরাসি বিমানবাহিনীর উপপ্রধান এরিক অ্যটলে এবং রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের প্রতিনিধিরা। এই খবর পাওয়ার পর চীন ও পাকিস্তান যে একটু নয়, বেশ অসস্তিত্তে পড়বে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

আগামী ২১শে সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে খুলেছে স্কুল

বিগত ২০১৬ সালের চুক্তি অনুযায়ী ফান্স থেকে মোট ৩৬টি রাফাল বিমান কিনবে ভারত। এর জন্য ভারতকে ৫৯ হাজার কোটি টাকা ব্যায় করতে হবে। প্রথম ধাপে ৫টি রাফাল এসে পৌঁছালেও, বাকি ৩১টি পৌঁছাবে ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে। ভারতীয় বায়ুসেনার দু’টি রাফাল স্কোয়াড্রনের মধ্যে প্রথমটির ঠিকানা হরিয়ানার অম্বালা। দ্বিতীয়টি হবে উত্তরবঙ্গের হাসিমারা বায়ুসেনা ঘাঁটিতে। আগামী নভেম্বরে দ্বিতীয় দফায় আরও পাঁচটি রাফাল পৌঁছবে ভারতে। এপার পালা প্রশিক্ষণের ও নতুন টেকনোলজির সাথে মানিয়ে নেওয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *