Rajnath Singh and Indian army chief likely to visit Ladakh

লাদাখে রাজনাথ সিং – ভারত পাক সীমান্তে সেনা বাড়াচ্ছে

ভারতবর্ষ

আগামীকাল শুক্রবার লাদাখ পরিদর্শনে যাবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ৷ তাঁর সঙ্গে থাকবেন সেনা প্রধান এমএম নারাভানেও।

নিজস্ব সংবাদদাতা: পাকিস্তান ও কাশ্মীর নিয়ে ভাবনা বেড়েই চলেছে। যুদ্ধের পরিস্থিতি তৈরী হয়েছে দুই প্রান্তে। ভাইরাস আতংকের মধ্যে সীমান্তের উত্তেজনা দেশকে চাপে রেখেছে। একাধিক বৈঠকে সমাধান সূত্র বার হয়নি। চীনের পাল্টা পদক্ষেপে অনেকটা এগিয়ে ভারত। আগামীকাল শুক্রবার লাদাখ পরিদর্শনে যাবেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) ৷ তাঁর সঙ্গে থাকবেন সেনা প্রধান এমএম নারাভানেও।

প্রকৃত নিয়ন্ত্রণরেখায় স্থলসেনা, মাউন্টেন কমব্যাট ফোর্স ও এয়ার ডিফেন্স সিস্টেমকে শক্তিশালী করে তুলেছে ভারত। এরসাথে ওয়েস্টার্ন ফ্রন্টেও সেনা বাড়াচ্ছে। এলওসি-তে পাক সেনাদের তৎপরতা বাড়ায় সেখানে নজর রাখা শুরু করেছে ভারতীয় সেনা।

Indian army chief General Manoj Mukund Naravane
Indian army chief General Manoj Mukund Naravane

লাদাখের কয়েকটি এলাকায় অবস্থিত ফরোয়ার্ড পোস্টগুলি পরিদর্শন করবেন ৷ গত ১৫ই জুন রাতে গলওয়ানের সেনা সংঘর্ষের ঘটনার পরে এই প্রথম প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং লাদাখে যাচ্ছেন ৷

[ আরও পড়ুন ] প্রিয়াংকাকে লোদী এস্টেটের বাংলো ছাড়ার নোটিস

পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলোর সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছে বেজিং। পাক জঙ্গি গোষ্ঠী আল-বদরের সঙ্গে গোপন আলোচনা চলছে লাল ফৌজের। ভারতে প্রায় ১০০ পাক জঙ্গি অনুপ্রবেশ করে আত্মগোপন করে আছে ।

[ আরও পড়ুন ] বাবা রামদেব-সহ ৫ জনের বিরুদ্ধে প্রতারণার মামলা দায়ের

ভারত ও চীন সেনার মধ্যে তিনটি লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক হয়েছে। এতে লাদাখ সমস্যার সমাধানের লক্ষ্যে খুব বেশি অগ্রগতি হয়নি ৷ ভারতীয় সেনা জানিয়েছে, এই তিনটি বৈঠকে গোটা এলাকায় শান্তি প্রতিস্থাপনের উপরে গুরুত্ব দিয়েছে দুদেশের সেনা ৷ ২২ জুন সাড়ে এগারো ঘন্টা এবং ৩০শে জুন প্রায় বারো ঘণ্টা বৈঠক হয়।

‘ডিএসকেলেশন’ নিশ্চিত করার চেষ্টা হয়েছে, দাবি করা হয়েছে ভারতীয় সেনার পক্ষ থেকে ৷ পাক অধিকৃত কাশ্মীর ও গিলগিট-বালটিস্তানে প্রায় ২০ হাজার সেনা এনেছে পাকিস্তান। আবার পাক অধিকৃত কাশ্মীরে চীনের বায়ুসেনা লক্ষ্য করা গেছে। সেখান থেকেও হামলা চালাতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *