Rajnath Singh holds meeting with farmers to resole problems

আজ কৃষকদের সাথে রাজনাথ সিংহ – বৈঠকে শাহ-নাড্ডা

ভারতবর্ষ

এই পরিস্থিতিতে আবার বৈঠকের প্রস্তাব (Meeting with farmers) দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং। একই সাথে সরকারের প্রতিনিধি হিসেবে …

নিজস্ব সংবাদদাতা: সংক্রমণের আবহে রাজধানীতে, কৃষক আন্দোলন সমৃদ্ধ হয়েছে। লাগাম ছাড়া এই আন্দোলনে কেন্দ্রীয় সরকার বেশ অস্বস্তিতে পড়েছে। কৃষকরা কেন্দ্রের শর্তসাপেক্ষে বৈঠকের ডাক ফিরিয়ে দিয়েছেন। তারা ঠান্ডা ও ভাইরাসের চাপের মধ্যে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ঠিক এই পরিস্থিতিতে আবার বৈঠকের প্রস্তাব (Meeting with farmers) দিয়েছেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং। একই সাথে সরকারের প্রতিনিধি হিসেবে আন্দোলনকারী কৃষকদের সাথে কথা বলবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ। জানা যাচ্ছে, কৃষকদের প্রতি সহানুভুতি ও অন্য সব রকম সহযোগিতার আশ্বাস দেওয়া হলেও আইন যে আর প্রত্যাহার করা হবে না, সেটা আজ স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হবে।

Rajnath Singh holds meeting with farmers to resole problems
Rajnath Singh holds meeting with farmers to resole problems

আজ, মঙ্গলবার ঠিক দুপুর তিনটেয় এই গুরুত্বপূর্ণ বৈঠক হওয়ার কথা। নয়াদিল্লির বিজ্ঞান ভবনে দুই পক্ষের আলোচনা হবে। আসলে গোটা দেশে এই কৃষক আন্দোলন বৃহত্তর আকার ধারণ করেছে। হরিয়ানা, পাঞ্জাবের কৃষকদের সাথে অন্য রাজ্যের কৃষক সংগঠনগুলি যোগ দিয়েছে। ফলে এই আন্দোলন বড় আকার নেওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। প্রথম থেকে কৃষক সংগঠনগুলি সরকারের সাথে কথা বলার প্রস্তাব দিয়েছে। আসলে কেন্দ্রীয় সরকারের তিন কৃষি আইনের বিরুদ্ধে দেশের কয়েক লক্ষ কৃষক আন্দোলনে পথে নেমেছেন।

তবে আজকের এই বৈঠকেও যোগ দিতে নারাজ আন্দোলনকারী কৃষকদের একাংশ। তারা মনে করছেন, দেশজুড়ে অন্তত ৫০০টি কৃষক সংগঠন বিক্ষোভ দেখাচ্ছে। সেখানে এই বৈঠকে মাত্র ৩২টি সংগঠনকে ডাকা হয়েছে।

[ আরও পড়ুন ] কড়া নিরাপত্তায় জম্মু ও কাশ্মীরে শুরু ভোটগ্রহণ

এদিকে আইন প্রত্যাহারের বদলে একটি নতুন কমিটি গঠনের প্রস্তাব দিতে পারেন রাজনাথ সিং। সেই কমিটিতে কৃষক ও সরকার-সহ সকল পক্ষকে রাখার আশ্বাস দেবে কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, নতুন কৃষি আইনে ন্যূনতম সহায়ক মূল্যে ফসল বিক্রি নিয়ে নানা সমস্যা তৈরি হয়েছে। আর্থিক কারণে কম দামে বহুজাতিক বা বড় সংস্থার কাছে ফসল বিক্রি করতে বাধ্য হচ্ছেন দেশের অগণিত কৃষকরা। যদিও মোদী সরকারও কৃষি আইন থেকে সরে আসতে রাজি নন। ফলে রাজনাথ সিং-এর সাথে বৈঠকের পরেও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার বিষয় স্পষ্ট নয়। তাই বিজেপি সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডার বাড়িতে চলছে একটা গুরুত্বপূর্ণ বৈঠক। সেও বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *