Rajnath Singh in Russia and Mukund Naravane visits Ladakh

রাশিয়ায় রাজনাথ সিং – লাদাখ সফরে সেনাপ্রধান নারাভানে

ভারতবর্ষ

সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বৈঠকে যোগ দিতে মস্কো পৌঁছালেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh in Russia) । এর পাশে …

নিজস্ব সংবাদদাতা: ভাইরাস যাবে ভারত সীমান্তকে মজবুত করতে মরিয়া। স্কোরক আছে দেশের দক্ষ গোয়েন্দা ও সেনা বাহিনী। একই সাথে আন্তর্জাতিক নীতি নিয়ে সঠিক পদক্ষেপ নিচ্ছে কেন্দ্রীয় সরকার। সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন বৈঠকে যোগ দিতে মস্কো পৌঁছালেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh in Russia) । এর পাশে পরিস্থিতি খতিয়ে দেখতে লাদাখ সফরে গেলেন সেনাপ্রধান জেনারেল এমএম নারাভানে।

Rajnath Singh in Russia and Mukund Naravane visits Ladakh
Rajnath Singh in Russia and Mukund Naravane visits Ladakh

গতকাল মস্কো পৌঁছে রাজনাথ জানান, “মস্কো পৌঁছে গিয়েছি। কাল জেনারেল সার্জি সয়গুর সঙ্গে বৈঠকের অপেক্ষায় আছি।” সেখানে রুশ অফিসারের করমর্দনের সৌজন্য জবাব তিনি ভারতীয় রীতি নমস্কারে দিলেন। রাশিয়া ও ভারতের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করাই লক্ষ্য ভারতের সামনে। আসলে পুতিনের শাসনে থাকা রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে রাজনাথ সিংয়ের বৈঠক হওয়ার কথা । সেখানে দুই দেশের প্রতিরক্ষার বিষয়ে আলোচনা করা হবে বলে জানা যাচ্ছে।

[ আরও পড়ুন ] দেশজুড়ে আরও ১২০ স্পেশাল ট্রেন – প্রথম দফায় এক ডজন

এদিকে লাদাখে ভারতীয় সেনা বাহিনীর প্রস্তুতি ও রিজিয়নের পরিস্থিতি দেখতে দু দিনের সফরে গিয়েছেন সেনাপ্রধান নারাভানে। অনিয়মের অনুপ্রবেশ ও শান্তি বজায় রাখার বার্তা চলছে। লাদাখ সীমান্তে আবার উত্তোপ্ত ওঠার পর ইন্দো-চীন সম্পর্কের সুর অনেকটা সমস্যার। তবে দুপক্ষের সীমান্তে তৎপরতা কমছে না। দ্রুত প্যাংগং লেক সংলগ্ন এলাকার পাশাপাশি অরুণাচল সীমান্তেও সেনা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। স্বরাষ্ট্র মন্ত্রকের সতর্কবার্তা মেনে ইন্দো-নেপাল ও ইন্দো-ভুটান- চীন প্রতিটি সীমান্তে সতর্কতা বাড়ানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *