Rajya Sabha Election 2020 for 24 Seats from 10 States Today

আজ ১০ রাজ্যের ২৪ টি রাজ্যসভা আসনে ভোট

ভারতবর্ষ

আজ শুক্রবার, দেশের ১০টি রাজ্যের ২৪ রাজ্যসভার আসনে ভোটগ্রহণ (Rajya Sabha Election 2020) হচ্ছে। এবার এই ভোট পর্ব খুব গুরুত্বপূর্ণ। রাজ্যসভায় নির্বিঘ্নে …

নিজস্ব প্রতিবেদন: মারণ ভাইরাস আর সীমান্ত উত্তেজনার মধ্যেই ভোট। যদিও এই ভোট সঙ্গত কারণে বারবার পিছিয়ে যাচ্ছিল। কয়েকটি ভোট গত মার্চেই হওয়ার কথা ছিল। আজ শুক্রবার, দেশের ১০টি রাজ্যের ২৪ রাজ্যসভার আসনে ভোটগ্রহণ (Rajya Sabha Election 2020) হচ্ছে। এবার এই ভোট পর্ব খুব গুরুত্বপূর্ণ। রাজ্যসভায় নির্বিঘ্নে বিল পাশ করানোর জন্য বিজেপি–র সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।

[ আরো পড়ুন ] “ফাইভ ফিঙ্গার স্ট্র্যাটেজি” – লাদাখে বাড়ছে সেনা-গাড়ি

আর ৩০টি আসন পেলে শাহী ফুটবে এনডিএ শিবিরে। কংগ্রেসও লড়াই চালাতে মরিয়া আছে। তাই গোপনে অনিয়মের দলবদল, কেনাবেচা, ইস্তফা, ঘুষের পড়বি জারি আছে। আজ গুজরাট, অন্ধ্রপ্রদেশ, কর্নাটকে চারটি, মধ্যপ্রদেশ রাজস্থানে তিনটি , ঝাড়খণ্ডে দু’‌টি, উত্তরপূর্বের রাজ্য মণিপুর, মেঘালয়, মিজোরাম, অরুণাচল প্রদেশে একটি করে আসনে ভোটগ্রহণ হবে।

Rajya Sabha Election 2020 for 24 Seats from 10 States Today
Rajya Sabha Election 2020 for 24 Seats from 10 States Today

করোনা পরিস্থিতিতে আজকের ভোটগ্রহণ পর্বে সবরকম সুরক্ষা নেওয়া হয়েছে। নির্বাচন কমিশন প্রস্তুত সকল বিষয়ে। প্রত্যেক ভোটদাতার শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হবে। তাদের মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। জ্বর বা করোনার লক্ষণ থাকলে, তাকে আলাদা ওয়েটিং রুমে রাখা হবে।

[ আরো পড়ুন ] রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য ভারত

দেশের রাজ্যসভায় মোট আসন সংখ্যা ২৪৫। তার মধ্যে এনডিএ–র দখলে আছে ৯১টি ও ইউপিএ–র দখলে ৬১টি আসন। আর অন্য বিরোধী দলগুলোর মিলিয়ে আছে ৬৮টি আসন। আজ নজরে থাকছে মধ্যপ্রদেশের প্রার্থী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, দিগ্বিজিয় সিং, গুজরাটের শক্তি সিং গোহিল, ভারত সিং সোলাঙ্কি, রাজস্থানের কেসি বেণুগোপাল।

মণিপুর ঘিরে উৎসাহ বেশি। রাজ্যসভা নির্বাচনের আগেই বিজেপির তিন বিধায়ক মণিপুরে ইস্তফা দিয়েছে। ইস্তফা দিয়ে বিজেপি থেকে সমর্থন প্রত্যাহার করেছেন তিন মন্ত্রী সহ ছয় বিধায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *