Rajya Sabha Election Result 2020

রাজ্যসভায় সুবিধাজনক জায়গায় বিজেপি

ভারতবর্ষ

২৪৫ আসনের রাজ্যসভায় (Rajya Sabha Election Result) বিজেপির দখলে এসেছে ৮৫টি আসন। ফলে এনডিএ জোটের আসনসংখ্যা হলো ১১০। এর সাথে …

নিজস্ব প্রতিবেদন: ভাইরাস ও লাদাখ সমস্যার মধ্যেও ঘর গোছালো বিজেপি। খুব মাপা পদক্ষেপে রাজ্যসভায় আসন বাড়িয়ে নিয়েছে গেরুয়া শিবির। স্বস্তির হাসি এসেছে বিজেপির অফিসে। ২৪৫ আসনের রাজ্যসভায় (Rajya Sabha Election Result) বিজেপির দখলে এসেছে ৮৫টি আসন। ফলে এনডিএ জোটের আসনসংখ্যা হলো ১১০। এর সাথে ৪ জন মনোনীত সদস্য আছে । কংগ্রেসের দখলে আছে মাত্র ৪০টি আসন।

Congress gets more seats in Rajya Sabha than expectation
Congress gets more seats in Rajya Sabha than expectation

ফলে ইউপিএ জোটের দখলে থাকলো ৬১টি আসন। আর বাকিদের দখলে পরে রইলো ৬৫টি আসন। দুটি আসনের ফলাফল এখনও সরকারিভাবে ঘোষণা হয়নি। একটি আসন এখনও ফাঁকা পড়ে রয়েছে। রাজ্যসভায় এখনও সংখ্যাগরিষ্ঠ হয়নি এনডিএ । তবু বেশ সুবিধাজনক জায়গায় চলে এসেছে। গেরুয়া দল এখন বিজেডি, ওয়াইএসআর কংগ্রেসের মতো দলের সমর্থনে এখন যে কোনও বিল পাশ করতে পারবে।

[ আরো পড়ুন ] গত ২৪ ঘণ্টায় কাশ্মীরে খতম আট কুখ্যাত জঙ্গি

গুজরাতে চারটির মধ্যে তিনটি আসনই পেয়েছে বিজেপি। সেখানেও কংগ্রেসের শরিক ভাঙিয়ে তারা তৃতীয় প্রার্থীকে জিতিয়েছে এর আগে মধ্যপ্রদেশে রাজ্যসভার দুটি আসনে জেতে বিজেপি। যেখানে কংগ্রেসের দখলে আসে একটি আসন। ঝাড়খণ্ডের দু’টি আসনের মধ্যে একটিতে জিতেছেন জেএমএমের শিবু সোরেন আর একটিতে বিজেপি। তবে রাজস্থানে দুটি আসনে জেতে কংগ্রেস।

[ আরো পড়ুন ] “ফাইভ ফিঙ্গার স্ট্র্যাটেজি” – লাদাখে বাড়ছে সেনা-গাড়ি

ঝাড়খণ্ডে একটি আসনে যেতে জেএমএম, আরেক আসনে যেতে বিজেপি। এখানে সব মিলিয়ে ১৯ আসনের নির্বাচনে বিজেপি যেতে ৮টি আসন। কংগ্রেস জেতে ৪টি আসন। বিজেপির জোটসঙ্গীরা জিতে নেয় ২টি আসনে। আর কংগ্রেসের জোট সঙ্গীরা জেতে একটি আসনে। মধ্যপ্রদেশের তিনটি আসনের দু’টিতে জিতেছেন বিজেপির জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং সুমের সিংহ সোলাঙ্কি। আর কংগ্রেসের জয়ী প্রার্থী দিগ্বিজয় সিংহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *