Renewed Chinese threat in Doklam and 150ft long tunnel found at India Pakistan Border

চীন ডোকলামে রাস্তা বানাচ্ছে – ভারত-পাক সীমান্তে সুড়ঙ্গ !

ভারতবর্ষ

একটি উপগ্রহ চিত্রে স্পষ্ট দেখা যাচ্ছে, ওই গ্রামের পাশে একটি রাস্তা তৈরি করেছে ড্রাগন সেনাবাহিনী (Renewed Chinese threat)। চীন, ভুটানের দু …

নিজস্ব সংবাদদাতা: সম্প্রতি চীনের এক সাংবাদিকের সূত্রে জানা যায় ডোকলাম মালভূমিতে চীন থাবা বসিয়েছে। ভুটান সীমান্তের ২ কিলোমিটার ভিতরে একটি গ্রাম তৈরি করেছে বেজিং। একটি উপগ্রহ চিত্রে স্পষ্ট দেখা যাচ্ছে, ওই গ্রামের পাশে একটি রাস্তা তৈরি করেছে ড্রাগন সেনাবাহিনী (Renewed Chinese threat)। চীন, ভুটানের দু কিলোমিটার ভিতরে প্যাঙ্গদা গ্রামটি তৈরি করেছ। এখানে ৯ কিলোমিটার পর্যন্ত একটি রাস্তা বানিয়ে ফেলেছে। ফলে খুব সহজে, ডোকলাম মালভূমির জোমপেলরি এলাকায় পৌঁছে যেতে পারবে চীন সেনারা। তোর্সা নদীর ধার দিয়ে তৈরি করা হয়েছে এই রাস্তা। দ্রুত পৌঁছে যাওয়া যাবে ভারতীয় সীমান্তের সেনা পোস্টের কাছে।

Renewed Chinese threat in Doklam and 150ft long tunnel found at India Pakistan Border
Renewed Chinese threat in Doklam

তবে এই তথ্য সম্পূর্ণ ভাবে অস্বীকার করেন ভারতে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত। তিনি জানান, সোশ্যাল মিডিয়াতে ভুটানের সীমান্তের মধ্যে চীন একটা গ্রাম তৈরি করেছে বলে একটি খবর ছড়িয়েছে। তবে এই ঘটনাটি একেবারেই সত্য নয়। এই ধরনের কোনও ঘটনা ভুটানে ঘটেনি। আসলে ভুটানের সীমানার মধ্যে চীনের কোনও গ্রাম নেই। তবে উপগ্রহ চিত্র দেখে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা মনে করছেন, ভুটানের এই দাবি একেবারেই অসত্য। কারণ উপগ্রহ চিত্র থেকে পরিষ্কার দেখা যাচ্ছে, ভুটানের সীমানার মধ্যে মজবুত পরিকাঠামো তৈরি করেছে বেজিং সেনারা।

[ আরও পড়ুন ]  কানাডা ফেরাচ্ছে ১০০ বছর আগে বারাণসী ঘাটের মূর্তি

এর পাশে জম্মু–কাশ্মীরের সাম্বা জেলায়, একটি গোপন সুড়ঙ্গের খোঁজ পেল ভারতীয় সেনাদল। মনে করা হচ্ছে, নাগরোটা সংঘর্ষে খতম হওয়া জইশরা এই সুড়ঙ্গ দিয়েই ভারতে প্রবেশ করেছে। আর এই সংঘর্ষের সঙ্গে পাক যোগ আরও পরিষ্কার হল। এই সুড়ঙ্গটি ৫ ফুট x‌ ৫ ফুট চওড়া। এটি ভারতীয় সীমানায় অন্তত ৩০ থেকে ৪০ মিটার দূর পর্যন্ত প্রশস্ত। তবে দ্রুত এই সুড়ঙ্গটিকে বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। কাশ্মীর পুলিশ, পাকিস্তানে তৈরি একটি ডিজিটাল মোবাইল রেডিও উদ্ধার করেছে। সেই সূত্রে বেরিয়ে আসছে অনেক গোপন তথ্য।

150ft long tunnel found at India Pakistan Border
150ft long tunnel found at India Pakistan Border

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *