SC on migrant workers home return order within 15 days to centre and state

১৫ দিনের মধ্যে শ্রমিকদের ঘরে ফেরানোর সুপ্রিম নির্দেশ

ভারতবর্ষ

পরিযায়ী শ্রমিকদের ১৫দিনের মধ্যে ঘরে ফেরার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (SC on migrant workers) । আজ মঙ্গলবার দেশের শীর্ষ আদালত এক শুনানিতে …

যেকোনো উন্নয়নশীল দেশে মানুষের এভাবে মৃত্যু দেখতে কষ্ট হয়। বাড়ি ফেরার পথে রাস্তায় প্রাণ হারাতে হচ্ছে। দ্রুত এই সমস্যার সমাধান হাওয়া প্রয়োজন। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা পরিযায়ী শ্রমিকদের ১৫দিনের মধ্যে ঘরে ফেরার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (SC on migrant workers) ।

আজ মঙ্গলবার দেশের শীর্ষ আদালত এক শুনানিতে রাজ্যগুলির কাছে আবেদন রেখেছে নিয়ম শৃঙ্খলা ভঙ্গের যেসব মামলা পরিযায়ী শ্রমিকদের বিরুদ্ধে করা হয়েছে, তা যেন তুলে নেওয়া হয়। পরিযায়ী শ্রমিকদের তালিকা তৈরির জন্য কেন্দ্র ও রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

SC on migrant workers home return order within 15 days to centre and state
SC on migrant workers home return order within 15 days to centre and state

শীর্ষ আদালত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানিয়েছে, পরিযায়ী শ্রমিকদের দক্ষতা বিচার করে তাদের কাজের ব্যবস্থা করার জন্য প্রকল্প তৈরি করতে। গত ৫ই জুন বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সঞ্জয় কিশান কৌল ও বিচারপতি এম আর শাহরে বেঞ্চের পক্ষ থেকে বলা হয়েছে, আদালত চায় ১৫ দিনের মধ্যে সকল শ্রমিকের তাদের রাজ্যে ফেরানো হোক।

দেশের শিক্ষা প্রতিষ্ঠান খুলবে ১৫ই অগস্টের পর – আরও জানতে ক্লিক করুন …

অসংখ্য পরিযায়ী শ্রমিকের হাতে কোনো কাজ নেই। সেই কারণেই নিদারুণ অর্থ সংকটে পড়েছেন শ্রমিকেরা । কেন্দ্র বা সংশ্লিষ্ট রাজ্য সরকারকে এদের পাশে থাকার আবেদন জানানো হয়। হাইওয়ে বা রেললাইন ধরে অগণিত শ্রমিকদের হাঁটা থেকে ঔরঙ্গাবাদের কাছে মর্মান্তিক ট্রেন দুর্ঘটনা- একাধিক বাস দুর্ঘটনা দেশকে ভাবিয়ে তুলেছিল। এরপর ট্রেনের ব্যবস্থা করে শ্রমিকদের সংশ্লিষ্ট রাজ্যে ফেরানোর উদ্যোগ শুরু হয়।

পরিযায়ী শ্রমিকদের কাছ থেকে বাস বা ট্রেনের ভাড়া নেওয়া একেবারেই ঠিক নয়। এছাড়াও তাদের খাবার ও জলের ব্যবস্থা করতে হবে রাজ্যগুলিকে। রাজ্যে সরকার চাইলে ২৪ ঘণ্টার মধ্যে শ্রমিক স্পেশালের ব্যবস্থা করতে হবে কেন্দ্রকে। ১লা মে থেকে ৩০০ শ্রমিক স্পেশাল চালাচ্ছে রেল।

আইসোলেশনে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *