Schools reopening in India from 21st September

আগামী ২১শে সেপ্টেম্বর থেকে আংশিক ভাবে খুলেছে স্কুল

ভারতবর্ষ

স্বাস্থ্য বিধি মেনে আগামী ২১শে সেপ্টেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু (Schools reopening in India) হবে বলে নির্দেশিকায় জানিয়েছিল কেন্দ্রীয় …

নিজস্ব সংবাদদাতা: পরিস্থিতি বুঝে এবার শিক্ষাপ্রতিষ্ঠান চালু হতে চলেছে। আনলক-৪ পর্বে আংশিক খুলতে চলেছে স্কুল। তবে সঠিক ভাবে স্বাস্থ্য বিধি মেনে আগামী ২১শে সেপ্টেম্বর নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু (Schools reopening in India) হবে বলে নির্দেশিকায় জানিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার ভাইরাস পরিস্থিতিতে স্কুল খোলার নির্দিষ্ট বিধি জারি করা হল। ওই দিন থেকেই কন্টেইনমেন্ট জোনের আওতাও পড়ে না এমন স্কুলগুলিতে শিক্ষকের পরামর্শ নিতে ছাত্ররা যেতে পারবে ঐচ্ছিক ভাবে।

Schools reopening in India from 21st September
Schools reopening in India from 21st September

তবে সেক্ষেত্রে ছাত্র শিক্ষককেও নন কন্টেইনমেন্ট জোনের হতে হবে। স্কুল পুনরায় খুলতে প্রবেশ পথে থার্মাল গান রাখতে হবে। স্কুলে ঢোকার আগেই শিক্ষক, অশিক্ষক কর্মী এবং পড়ুয়াদের শরীরের তাপমাত্রা মাপতে হবে। সকল ক্লাসরুম স্যানিটাইজ করতে হবে। ১ শতাংশ হাইপোক্লোরাইট সলিউশন, মোছার জন্য অ্যালকোহল ও স্যানিটাইজারের উপস্থিতি নিশ্চিত করতে হবে। আর যে সমস্ত স্কুল কোয়ারান্টাইন কেন্দ্র হিসেবে ব্যবহৃত হয়েছিল, সেগুলিকে বিশেষ ভাবে জীবাণুমুক্ত করতে হবে। স্কুলের ভিতর মেস অথবা ক্যান্টিন বন্ধ থাকবে।

[ আরও পড়ুন ] বিহার বিধানসভায় লালু-পুত্রের বিরুদ্ধে দাঁড়াচ্ছেন ঐশ্বর্য্য রাই!

স্কুলগুলিতে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীরাই আসতে পারবে। সেক্ষেত্রে অবশ্যই প্রয়োজন অভিভাবকের লিখিত অনুমতি। একই সাথে স্কুল চত্বরে সামাজিক বিধি মানতে হবে। ছাত্র শিক্ষক সকলকেই স্কুলে বারবার সাবানে হাত ধুতে হবে। আর ব্যবহার করতে হবে অ্যালকোহল-বেসড স্যানেটাইজার। ল্যাবরোটারি ব্যবহারে ছাড় দেবে স্কুল। অন্যের সাথে খাতা, পেন জাতীয় সরঞ্জাম দেওয়া নেওয়া করা একেবারেই চলবে না। পানীয় জলের জায়গা, শৌচাগার, আবর্জনা ফেলার জায়গাগুলি নিয়মিত পরিষ্কার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *