Sensex and Unemployment Rate Today

Sensex and Unemployment: বেকারত্ব বাড়ল ২৩.৮ শতাংশ

ভারতবর্ষ

এই মহামারীর আবহে একটু আলো দেখছে শেয়ার বাজারের দালাল স্ট্রিট (Sensex and Unemployment)। তিনদিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার বাজার খুলতেই …

আশার আলোর পাশেই অন্ধকারের ভয়াল ভ্রূকুটি। মারণ ভাইরাসের দাপটে গোটা পৃথিবীর অর্থনীতি বেসামাল। উৎপাদনের সকল ক্ষেত্র থেমে গেছে। এই মহামারীর আবহে একটু আলো দেখছে শেয়ার বাজারের দালাল স্ট্রিট (Sensex and Unemployment)। তিনদিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার বাজার খুলতেই ঊর্ধ্বমুখী হয় সেনসেক্স ও নিফটি। এর পাশের ছবিটা আতংকের। এক সপ্তাহে বেকারত্ব লাফিয়ে বেড়েছে দেশে। ২৩.৮ শতাংশ বেড়েছে বেকারত্ব। যা একটা উন্নয়নশীল দেশের অর্থনীতির জন্য যথেষ্ট উদ্বেগের।

Sensex Today
Sensex Today

আজ একলাফে প্রায় ২,৪৭৬ পয়েন্ট বেড়ে সেনসেক্স দাঁড়িয়েছে ৩০,০৬৭-এ। পাশাপাশি, ৭০৮ পয়েন্ট বেড়ে নিফটি দাঁড়িয়েছে ৮,৭৯২ পয়েন্ট। মার্কিন শেয়ার সূচক ডো জোনসও প্রায় ৬২৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ২৩,২৯৯ পয়েন্টে। করোনাভাইরাসের প্রভাব পড়ল মুকেশ আম্বানির ব্যবসাতে। মাত্র দু-মাসে দেশের ধনীতম ব্যক্তির সম্পদ কমল ২৮ শতাংশ। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির রিপোর্ট বলছে, শুধু মার্চ মাসে লকডাউনের জেরে রেকর্ড ৩৮.২ শতাংশে নেমেছে কর্মসংস্থানের হার।

গাড়ি সত্যিই এবার মাটি ছেড়ে আকাশে উড়বে – আরও জানতে ক্লিক করুন …

বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় ১৭তম স্থানে নেমে এসেছেন মুকেশ আম্বানি। পাশাপাশি মোট সম্পদের ৩৭ শতাংশ কমেছে ভারতীয় শিল্পপতি গৌতম আদানির। আজ যে শেয়ারগুলি লাভের মুখ দেখেছে সেগুলি হল- টাটা মোটর্স, জে এস ডব্লিউ স্টিল, ইন্ডাসইন্ড ব্যাংক, মহিন্দ্রা এণ্ড মহিন্দ্রা ও এইচডিএফসি ব্যাংক। এর পাশে পুরো মার্চ মাসে বেকারত্বের হার বেড়ে হয়েছে ৮.৭ শতাংশ। গত জানুয়ারিতে এই হার ছিল ৭.১৬ শতাংশ। ২০১৬ সালের সেপ্টেম্বরের পর এই প্রথম এত ব্যাপক হারে বৃদ্ধি পেল বেকারত্বের হার।

স্তন ক্যানসার ধরবে ‘স্মার্ট-ব্রা’! – আরও জানতে ক্লিক করুন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *