Supreme court gives UGC exam guidelines 2020 verdict

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা দিতেই হবে

ভারতবর্ষ

দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা ৩০শে সেপ্টেম্বরের মধ্যে নেওয়ার নির্দেশ দিয়েছিল ইউজিসি (UGC exam guidelines 2020)।

নিজস্ব সংবাদদাতা: কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা নিয়ে জট কাটলো। ভাইরাস আবহে এই পরীক্ষার বিষয়ে নানা জল্পনা শুরু হয়। দেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা ৩০শে সেপ্টেম্বরের মধ্যে নেওয়ার নির্দেশ দিয়েছিল ইউজিসি (UGC exam guidelines 2020)। কিন্তু এই পরিস্থিতিতে তা অসম্ভব বলেই জানিয়েছিল অনেকগুলি রাজ্য। পরীক্ষা বাতিলের দাবি নিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। আজ দেশের শীর্ষ আদালত, সেই শুনানিতে ইউজিসির পক্ষেই রায় জানিয়েছে।

Supreme court gives UGC exam guidelines 2020 verdict
Supreme court gives UGC exam guidelines 2020 verdict

পরীক্ষা বাতিলের দাবি জানিয়ে আদালতে বেশ কয়েকটি পিটিশন জমা পড়েছিল। এই পিটিশন দাখিল করেছিল আদিত্য ঠাকরের যুব সেনাও। দেশের শীর্ষ আদালতে জানিয়ে দেওয়া হল, এই ফাইনাল ইয়ারের পরীক্ষা নিতেই হবে। কিন্তু পরিস্থিতি বিচার করে রাজ্য সরকার সংক্রমণের কারণে পরীক্ষার দিন পিছোতে পারে। তবে ইউজিসির সঙ্গে কথা বল। তা ঠিক করতে হবে কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিকে।

[ আরও পড়ুন ] সুপ্রিম কোর্টে নিট ও জেইই – সাথে মমতা, সোনিয়া ও থুনবার্গ

দেশের এই পরিস্থিতিতে পিটিশনাররা জানান, কলেজে ছাত্রছাত্রীরা পাঁচটি সেমেস্টার সম্পূর্ণ করেছে। কিউমুলেটিভ গ্রেড পয়েন্ট অ্যাভারেজ পেয়েছে। তার ভিত্তিতে, চূড়ান্ত বর্ষের পরীক্ষা ছাড়াই ফল প্রকাশ করা যেতে পারে। কিন্তু ইউজিসি, চলতি বছরে সেপ্টেম্বরের শেষের মধ্যে পরীক্ষার আয়োজন করার নির্দেশ দিয়েছিল। আসলে দেশের কৃতি ছাত্রছাত্রীদের ভবিষ্যতের কথা ভেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়। পরীক্ষা ছাড়া কোনোভাবেই ছাত্রছাত্রীদের ডিগ্রি দেওয়া যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *