Supreme Court gives verdict on Hindu women inheritance rights in India

লিঙ্গ বৈষম্যের অবসান — পৈতৃক সম্পত্তি, অধিকার মেয়েদেরও !

ভারতবর্ষ

হিন্দু-আনডিভাইডেড ফ্যামিলি প্রপার্টিতে মেয়েদের (Hindu women inheritance rights) পক্ষে রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। এই রায় জানাচ্ছে, …

নিজস্ব সংবাদদাতা: এক ঐতিহাসিক রায় ঘোষণা করলো সুপ্রিম কোর্ট। বৃহত্তর গণতান্ত্রিক দেশে সাম্যের বিষয় প্রতিষ্ঠা পেলো। হিন্দু-আনডিভাইডেড ফ্যামিলি প্রপার্টিতে মেয়েদের (Hindu women inheritance rights) পক্ষে রায় দিয়েছে দেশের শীর্ষ আদালত। এই রায় জানাচ্ছে, পৈতৃক সম্পত্তিতে সমান অধিকার রয়েছে মেয়েদের। বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন তিন বিচারপতির বেঞ্চ মঙ্গলবার এই রায় দিয়েছেন। সংশোধিত হিন্দু-সাকশেশন-অ্যাক্ট ২০০৫ অনুযায়ী, বাবা-মা’য়ের সম্পত্তিতে সমান অধিকার আছে মেয়েদের।

Supreme Court gives verdict on Hindu women inheritance rights in India
Supreme Court gives verdict on Hindu women inheritance rights in India

আসলে ১৯৫৬ সালের হিন্দু উত্তরাধিকার আইনে পৈতৃক সম্পত্তিতে মেয়েদের সমানাধিকার দেওয়া হয়নি। ২০০৫ সালের ৯ সেপ্টেম্বর সেই আইন সংশোধন করা হয়। ছেলে-মেয়ে পৈতৃক সম্পত্তিতে সমানাধিকারের কথা বলা হয়। কিন্তু সেই সংশোধনীর ‘রেট্রোস্পেক্টিভ এফেক্ট’ নিয়ে পরিষ্কার করা ছিল না। সংশোধনী ঘোষণার আগের সময়কালেও সংশোধনীর নিয়ম কার্যকর হবে কি না, তা স্পষ্ট হচ্ছিল না। সেই জট এবার কাটলো।

[ আরও পড়ুন ]  নতুন জাতীয় শিক্ষানীতি সেপ্টেম্বরে – পথনির্দেশ তৈরী

বিচারপতি মিশ্র জানান , ‘‘মেয়েরা সারা জীবনই মেয়ে থেকে যায়। ছেলেরা শুধু বিয়ে হওয়া পর্যন্ত ছেলে থাকে।’’ ২০০৫-এর সংশোধনীর ‘রেট্রোস্পেক্টিভ এফেক্ট’ নিয়ে সব বিতর্কের অবসান হল। হিন্দু-সাকসেশন অ্যাক্ট (Hindu Succession Act) সংশোধন হওয়ার পরে মেয়েদের এই আইনি অধিকার নিশ্চিত আছে। তবে সংশোধনের সময় বাবা বেঁচে থাকলে বা না থাকলেও সকল মেয়েদের এই সুবিধা পাওয়ার অধিকার আছে। দেশের শীর্ষ আদালত, বহু দিনের এক বিভ্রান্তি কাটিয়ে দিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *