Supreme Court on Rahul Gandhi's Citizenship

রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে তদন্তের আবেদন খারিজ করলো সুপ্রিম কোর্ট ।

ভারতবর্ষ

Supreme Court Dismisses Investigation on Rahul Gandhi’s Citizenship

২০১৫ সালেও ঠিক একই নথিপত্র উল্লেখ করে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিজেপিরর এ নেতা। তা নিয়ে তদন্ত দাবি করে তখন সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ বিষয়ক মামলাও হয়েছিল।

দেশের কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে তদন্তের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। লোকসভা নির্বাচনের সময় এটা খুব গুরুত্বপূর্ণ বিষয় হয়ে ওঠে| আসলে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে তদন্তের দাবি করেছিলেন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। রাহুল গান্ধী ব্যাকপস লিমিটেড নামে একটি মার্কিন কোম্পানির অন্যতম ডিরেক্টর এবং সেক্রেটারি বলে স্বরাষ্ট্রমন্ত্রকে জমা করা অভিযোগপত্রে দাবি করেন সুব্রহ্মণ্যম স্বামী। ওই কোম্পানির অ্যানুয়াল রিটার্নে রাহুলকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করা হয়েছে বলে জানানো হয়। এই বিষয়ে কংগ্রেস সভাপতি নোটিশ পাঠায় স্বরাষ্ট্রমন্ত্রক।

আর এ বিতর্কের সূচনা করেছেন বিজেপির সিনিয়র নেতা এমপি সুব্রমনিয়ম স্বামী। তিনি লিখিতভাবে সরকারের কাছে অভিযোগ করেছেন ২০০৫-০৬ সালে ব্রিটেনে একটি কোম্পানির নথিপত্রে রাহুল গান্ধী নিজেকে ব্রিটিশ নাগরিক হিসেবে পরিচয় দিয়েছিলেন। যদিও ২০১৫ সালেও ঠিক একই নথিপত্র উল্লেখ করে রাহুল গান্ধীর নাগরিকত্ব নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিজেপিরর এ নেতা। তা নিয়ে তদন্ত দাবি করে তখন সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ বিষয়ক মামলাও হয়েছিল। কিন্তু আদালত ঐ মামলা খারিজ করে দেয়।

মন্ত্রকের নোটিস অনুসারে স্বামীর অভিযোগ বলা হয়েছে, “ওই কোম্পানির ২০০৫ সালের ১০ অক্টোবর এবং ২০০৬ সালের ৩১ অক্টোবর যে বার্ষিক রিটার্ন জমা দিয়েছে সেখানে রাহুল গান্ধীর নাম ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করা হয়েছে, এবং তাঁর জন্ম তারিখ দেওয়া হয়েছে, ১৯ জুন, ১৯৭০।নোটিসে বলা হয়েছে “২০০৯ সালের ১৭ ফেব্রুয়ারির আবেদনে যে সংস্থার নামোল্লেখ করা হয়েছে, তাতে আপনাকে ব্রিটিশ নাগরিক হিসেবে উল্লেখ করা হয়েছে।

এ চিঠি পাওয়ার ১৪ দিনের মধ্যে মন্ত্রকের কাছে এ ব্যাপারে সঠিক তথ্য দিতে অনুরোধ করা হচ্ছে।”সুব্রহ্মণ্যন স্বামী এর আগে দাবি করেছিলেন রাহুল গান্ধী ইতালির নাগরিক, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে চিঠি দিয়ে জানিয়েছিলেন রাহুল গান্ধী ব্রিটিশ নাগরিক। কিন্তু ভোটের মধ্যে ই সব জল্পনার অবসান ঘটলো|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *