Supreme Court UGC Exam Hearing

কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফাইনাল সেমেস্টার নিয়ে সমস্যা !

ভারতবর্ষ

আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা (UGC Exam Hearing) নিয়ে চাপানউতোর শুরু …

নিজস্ব সংবাদদাতা: দেশের উচ্চশিক্ষার পরীক্ষা নিয়ে একটু সমস্যা তৈরী হয়েছে। দেশ জুড়ে ভাইরাসের সংক্রমণ বেড়েছে। ফলে শিক্ষার্থীদের পরীক্ষায় বসা বেশ কঠিন। আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে দেশের সব কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা (UGC Exam Hearing) নিয়ে চাপানউতোর শুরু হয়েছে। তবে চূড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা বাতিলের মামলায় রায় দিল না সুপ্রিম কোর্ট। আগামী ১০ই অগস্ট মামলার ফের শুনানি। আগামী ৭ই অগস্টের মধ্যে সবপক্ষকে হলফনামা জমা দিয়ে দাবি জানানোর প্রক্রিয়া শেষ করতে বলা হয়েছে।

Supreme Court UGC Exam Hearing
Supreme Court UGC Exam Hearing

এই বিষয়ে একগুচ্ছ মামলার শুনানি চলছে সুপ্রিমকোর্টের বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন বেঞ্চে। ১০ই অগাস্ট দিন রায় বেরোতে পারে বসে আশা করা হচ্ছে। ভয়াবহ করোনা সংক্রমণের সময়ে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা নিয়ে আপত্তি জানিয়ে দায়ের হওয়া মামলার ব্যাপারে সর্বোচ্চ আদালতের অবস্থান জানা যেতে পারে সেই দিন। করোনা পরিস্থিতি বিচার করে মহারাষ্ট্রের সমস্ত সরকারি কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ফাইনাল ইয়ারের পরীক্ষা বাতিল হয়েছে।

[ আরও পড়ুন ] দিল্লির বাংলো ছাড়লেন প্রিয়াংকা – সোনিয়া গান্ধী হাসপাতালে

গত ৬ই জুলাই ইউজিসি বাধ্যতামূলকভাবে চূড়ান্ত সেমেস্টার বা বর্ষের পরীক্ষা নেওয়ার যে নির্দেশিকা জারি করেছিল। এর বিরুদ্ধে আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেছেন দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩১ জন ছাত্রছাত্রী। আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি বলেন, দেশে করোনা আক্রান্তের সংখ্যা ১৬ লাখ ছাড়িয়ে গিয়েছে। এই সময় বুদ্ধি প্রয়োগ করা না করে ইউজিসি নির্দেশিকা জারি করেছে। ফাইনাল টার্মের পরীক্ষা বাতিলে স্বর্গ ভেঙে পড়বে না।

[ আরও পড়ুন ] বদল শিক্ষা পদ্ধতিতে – উঠছে দশম ও দ্বাদশ বোর্ডের পরীক্ষা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *