Telangana and Maharashtra Announces Salary Cut for Govt Employees Due to COVID-19

Salary Cut: তেলেঙ্গানায় বেতন কমছে ৭৫% – মহারাষ্ট্রে কমছে ৬০%

ভারতবর্ষ

সরকারি কর্মীদের বেতন কমানো (Salary Cut) হবে ১০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত। উচ্চপদস্থ অফিসারদের বেতন কাটা যাবে সবচেয়ে বেশি। এরপরেই …

একটি অদৃশ্য ভাইরাস সবকিছুতে মুহূর্তের মধ্যে বদলে দিলো। দ্রুততর পৃথিবীকে একেবারে শ্লথ করে ঘরে ঢুকিয়ে দিয়েছে। সেনসেক্সে উঠেছে অবনমনের সুনামি। দিশাহারা মানুষের রোজনামচা। দেশের অর্থনীতি অনেকটা টলে গেছে। সতর্ক হয়েছে বেশ কিছু রাজ্য। বিপদের এই পরিস্থিতিতে তেলঙ্গানা সরকার ঘোষণা করল, সরকারি কর্মীদের বেতন কমানো (Salary Cut) হবে ১০ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত। উচ্চপদস্থ অফিসারদের বেতন কাটা যাবে সবচেয়ে বেশি। এরপরেই এবিষয়ে এগিয়ে এলো মহারাষ্ট্র। উদ্ভব ঠাকরেও বেতন কমানোর দিকে সচেষ্ট হয়েছেন।

করোনার নাম নথিভুক্ত অনলাইনে – আরও জানতে ক্লিক করুন …

মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ও অন্যান্য বিধায়কদের বেতন ৬০% কমানো হয়েছে। এরপর এ ও বি গ্রেড অফিসারদের বেতনহ্রাস হবে ৫০%। তবে চতুর্থ শ্রেণির কর্মীদের বেতন ছাঁটা হবে না বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। চলতি বছর মার্চ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন রাজ্যের অর্থমন্ত্রী অজিত পাওয়ার। তেলঙ্গানা সরকার জানিয়েছে,”সরকারি এক্সিকিউটিভ, জনপ্রতিনিধি এবং সরকারি কর্মীদের বেতন কমানো হবে। এছাড়া বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থা এবং যে সংস্থাগুলি সরকারি অনুদান পেয়ে থাকে সেখানেও কর্মীদের বেতন কমবে। অবসরপ্রাপ্ত ব্যক্তিরাও কম পেনশন পাবেন।”

লকডাউন অমান্য করলেই গুলি – আরও জানতে ক্লিক করুন …

এবার দেখার এদের অনুসরণ করছে কারা? এই পরিস্থিতিতে যেকোনো রাজ্যই বেতন কমাতে পারে। গোটা দেশের বেতন পরিকাঠামোর একটা ভারসাম্য তৈরী হতেও পারে। রাজ্যকে করোনা ভাইরাস থেকে মুক্ত করতে প্রথম থেকেই সাবধানী ছিলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। লকডাউনের মাঝেও লক্ষ থেকে সরে আসেন নি। একের পর এক সিদ্ধান্ত নিয়ে নজির গড়ে তুলেছেন তিনি। আগামী ৭ই এপ্রিলের মধ্যে নিজের রাজ্যকে করোনা মুক্ত করার লক্ষ্য ঘোষণা করেছেন। দাপটকে কুর্নিশ জানাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *