Telangana Govt Cuts 50 Percent Salary of Govt Employees

এই রাজ্যের সরকারি কর্মচারীদের ৫০% বেতন কাটা হলো

ভারতবর্ষ

এইরকম জটিল পরিস্থিতিতে কোপ পড়তে চলেছে রাজ্যের (Telangana Govt) সরকারি চাকুরিজীবীদের মাসিক বেতনে। এই প্রবল আর্থিক মন্দার থেকে নুন্নতম রেহাই …

কোরোনার প্রকোপে দেশের কর্ম সংস্কৃতি একেবারে ভেঙে পড়েছে । সুতরাং, টান পড়েছে রাজভাণ্ডারে (Telangana Govt)। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, পরিস্থিতি স্বাভাবিক হতে দুই বছর সময় লেগে যেতে পারে । এদিকে করোনা ভাইরাসের চোখ রাঙানি এখনো থামেনি । তাই টানা লকডাউনের জেরে সংকুচিত হয়েছে আয়ের পথ।

এইরকম জটিল পরিস্থিতিতে কোপ পড়তে চলেছে তেলেঙ্গানা রাজ্যের সরকারি চাকুরিজীবীদের মাসিক বেতনে। এই প্রবল আর্থিক মন্দার থেকে নুন্নতম রেহাই পেতে চলতি মে মাসে সরকারি কর্মচারীদের অর্ধেক বেতন কেটে নেওয়া হবে । এই ঘোষণা করেছেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও।

Telangana Chief Minister K Chandrasekhar Rao
Telangana Chief Minister K Chandrasekhar Rao

সূত্রের খবর, লকডাউন চালুর আগে প্রতি মাসে তেলেঙ্গানা সরকারের ন্যূনতম ১২,০০০ কোটি টাকা আয় হতো । কিন্তু, এখন তা কল্পনারও অতীত । এই মে মাসে সরকারি কোষাগারে এসেছে মাত্র ৩,১০০ কোটি টাকা। যদিও এর মধ্যে আছে কেন্দ্রীয় ট্যাক্সে রাজ্যের অংশিদারিত্বের ৯৮২ কোটি টাকা। আর বাকিটা রাজ্যের নিজস্ব কর । কেবলমাত্র এ মাসেই নয়, এরকম বেশ কয়েক মাস চলবে বলেই অনুমান ।

ভারতের ভৃখণ্ড নিজেদের মানচিত্রে ঢোকালো নেপাল – আরও জানতে ক্লিক করুন …

পরিস্থিতি সামাল দিতে তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘কর্মচারীদের বেতন এবং পেনশন দিতে গেলে সরকারের ৩,০০০ কোটি টাকার বেশি খরচ হবে। ফলে শূন্য হয়ে যাবে রাজকোষ। তখন সমস্ত সরকারি উন্নয়নমূলক কাজ স্তব্ধ হয়ে যাবে। এই পরিস্থিতিতে আমরা একটি কার্যকরি রণকৌশল গ্রহণ করেছি।’

তেলেঙ্গানা সরকার জানিয়েছেন, চলতি মে মাসে অর্ধেক বেতন কেটে নেওয়া হবে সরকারি কর্মচারীদের। ফলে বেতনের বাকি অর্থেক টাকা হাতে পাবেন তাঁরা। একইভাবে এই মাসে অবসরপ্রাপ্ত কর্মচারীদের পেনশনের ২৫ শতাংশ কেটে নেবে সরকার। আউট সোর্সিং এবং ঠিকাকর্মীদের ক্ষেত্রে প্রাপ্য অর্থের ১০ শতাংশ কেটে নেওয়া হবে।

WHO-র এগজিকিউটিভ পদে স্বাস্থ্যমন্ত্রী Harsh Vardhan – আরও জানতে ক্লিক করুন …

শুধু সরকারি কর্মচারী নন, জনপ্রতিনিধি এবং IAS, IPS-এর মতো AIS অফিসারদের বেতনেও কোপ পড়তে চলেছে। জনপ্রতিনিধিদের মে মাসের বেতনের ৭৫ শতাংশ এবং অল ইন্ডিয়া সার্ভিস অফিসারদের বেতনের ৬০ শতাংশ কেটে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তেলেঙ্গানা সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *