Tension between India and Nepal as India builds a new road along Lipulekh border

ভারত হিমালয়ের বুক চিড়ে লম্বা রাস্তা তৈরী করলো

ভারতবর্ষ

এখন নেপাল ও ভারতের (India and Nepal) বিরোধ জমে উঠেছে। ভারত জানিয়েছে, নতুন ওই রাস্তাটি সম্পূর্ণভাবে ভারতীয় ভূখন্ডের মধ্যে নির্মিত হয়েছে।

উত্তর পূর্বে প্রতিরক্ষার বিষয়টাকে জোরালো করতে চাইছে ভারত। যোগাযোগ ব্যবস্থাকে মজবুত করতে প্রয়োজন হয়েছে রাস্তা। আর সেই কারণেই হিমালয়ের দুর্গম এলাকায় পথ বানালো কেন্দ্রীয় সরকার। তবে নতুন সড়ক নির্মাণ নিয়ে ক্ষুব্ধ নেপাল। হিমালয়ের পার্বত্য এলাকায় ওই সড়ক নেপালের সার্বভৌমত্বে আঘাত বলে অভিযোগ জানিয়েছে কাঠমান্ডু। এখন এই বিষয়টি নিয়ে এখন নেপাল ও ভারতের (India and Nepal) বিরোধ জমে উঠেছে। ভারত জানিয়েছে, নতুন ওই রাস্তাটি সম্পূর্ণভাবে ভারতীয় ভূখন্ডের মধ্যে নির্মিত হয়েছে।

Lipulekh and Kalapani
Lipulekh and Kalapani

এয়ার ইন্ডিয়া চালু করবে আন্তঃদেশীয় বিমানআরও জানতে ক্লিক করুন …

সাগাউলি চুক্তি অনুসারে:

এদিকে নেপালি কংগ্রেসের এমপি পুষ্পা ভূষল গৌতম জানান, স্বাধীনতার অনেক আগে, সেই ১৮১৬ সালে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি ও নেপালের মধ্যে স্বাক্ষরিত সাগাউলি চুক্তি অনুসারে ওই এলাকা সম্পূর্ণভাবে নেপালের। নেপালের অন্য সংসদ সদস্য গগন থাপা বলেছেন, তারা এক ইঞ্চি জমি ভারতকে ছাড়বে না। এরপর নেপালের পররাষ্ট্রমন্ত্রী, সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে এ ব্যাপারে একটি প্রতিবাদসূচক নোট তুলে দেন। ভারতের উত্তরাখন্ড, চিনের তিব্বত এবং নেপালের সীমানা যেখানে মিশেছে সেখানে হিমালয়ের একটি গিরিপথ আছে।

১৭০০০ বন্দি মহারাষ্ট্রের জেল থেকে মুক্ত – আরও জানতে ক্লিক করুন …

কালাপানি ভারতের নিয়ন্ত্রণে:

এই লিপুলেখ গিরিপথের দক্ষিণের ভূখন্ডট ‘কালাপানি‘ নামে পরিচিত। কালাপানি ভারতের নিয়ন্ত্রণে আছে। যদিও নেপাল একাধিকবার নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। জানা যাচ্ছে, ১৮৪০ থেকে ১৮৬০ সালের ইতিহাসে, ইংরেজ শিকারি, পর্যটক বা অ্যাডভেঞ্চার প্রেমীদের অনেকেই লিপুলেখ পেরিয়ে ওই এলাকায় যেতেন। কিন্তু নেপাল সেই সময় বিদেশিদের দেশে প্রবেশ করতে দিত না। গত বছর জম্মু—কাশ্মীরের প্রশাসনিক পুনর্গঠনের পর ভারত দেশের যে নতুন মানচিত্র প্রকাশ হয়, সেখানে কালাপানিকে ভারতের মধ্যে দেখানো হয়। যদিও নেপাল এর নিষ্পত্তি চায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *