Two Indian soldiers and one army officer killed during face off with Chinese troops in Ladakh

লাদাখে চীন সেনার হাতে নিহত কর্নেল ও ২ জওয়ান

ভারতবর্ষ

পাকিস্তান, নেপাল ও চীন ভারতকে প্রতিনিয়ত সমস্যায় ফেলছে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এবার ভারত ও চীন সেনাদের মধ্যে সংঘাত (Ladakh face off) বাঁধলো।

তিন দিক থেকে হামলা শুরু হয়েছে। সাথে আছে করোনার চাপ। পাকিস্তান, নেপাল ও চীন ভারতকে প্রতিনিয়ত সমস্যায় ফেলছে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় এবার ভারত ও চীন সেনাদের মধ্যে সংঘাত (Ladakh face off) বাঁধলো। গতকাল সোমবার রাতে, গালওয়ান উপত্যকায় দুই দেশের সেনাদের সংঘর্ষ হয়। সেখানে শহিদ হয়েছেন ভারতীয় সেনাবাহিনীর এক কর্নেল ও দুই জওয়ান।

Two Indian soldiers and one army officer killed during Ladakh face off with Chinese troops
Two Indian soldiers and one army officer killed during Ladakh face off with Chinese troops

এদিকে গতকাল পূর্ব লাদাখে দুই দেশের মধ্যে সীমান্ত সমস্যা নিয়ে বৈঠক হয়। দুটি বৈঠক হয়েছে গালওয়ান উপত্যকায় ও হটস্পিংয়ে। দুই দেশের কর্নেল পদমর্যাদার অফিসাররা বৈঠক করেন জট কাটানোর জন্য। তবুও ঘটে গেলো এই নারকীয় হামলা। তাহলে এই বৈঠকের তাৎপর্য নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। এই মুহূর্তে লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অঞ্চলে দু’দেশে সেনাবাহিনীর কমান্ডার স্তরে বৈঠক চলছে।

আইএসআই-এর কবলে ভারতীয় দূতাবাসের দুই কর্মী – আরও জানতে ক্লিক করুন …

আজ ভারতীয় সেনার তরফ থেকে জানানো হয়, ‘‘গলওয়ান উপত্যকায় উত্তেজনা প্রশমন প্রক্রিয়া চলার সময় এই ঘটনা ঘটে। গতকাল রাতে সংঘর্ষ এবং মৃত্যুর ঘটনা ঘটেছে। ভারতীয় সেনার এক অফিসার এবং দুই জওয়ান মারা গেছেন। দু’পক্ষের উঁচুতলার অফিসারেরা পরিস্থিতি নিয়ন্ত্রণে বৈঠক করছেন।’’

নেপাল পুলিশের গুলিতে মৃত এক ভারতীয়, আহত চার – আরও জানতে ক্লিক করুন …

১৯৭৫ সালের পরে এই প্রথম চীন সেনার হামলায় ভারতীয় সেনার মৃত্যু হলো। বিগত পাঁচ সপ্তাহ ধরে সীমান্তে অস্ত্র নিয়ে ছিল ভারত ও চীন সেনা। চীন সেনারা ছিল পূর্ব লাদাখের চার স্থানে। তবে শুধু লাদাখ নয়, সিকিম পর্যন্ত সম্পূর্ণ সীমান্ত জুড়ে সেনা বাড়িয়েছে তারা। একই ভাবে সেনার সংখ্যা বাড়িয়েছে ভারত। ভারতীয় সেনা সূত্রে জানা যাচ্ছে, খোলাখুলি ও ইতিবাচক কথা হয়েছে। উত্তেজনা কমানোর জন্য আলোচনা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *