UN on Kashmir Issue But India Does Not Want Any Third Party Role

UN on Kashmir Issue: কাশ্মীর নিয়ে রাষ্ট্রসংঘের মধ্যস্থতা

ভারতবর্ষ

এ বার রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিয়ো গুতেরেসের মধ্যস্থতার (UN on Kashmir Issue) প্রস্তাবও খারিজ করল দিল্লি। ভারত সাফ জানায়, কাশ্মীর নিয়ে …

কাশ্মীর নিয়ে চাপ থেকেই যাচ্ছে ভারতের। একাধিকবার পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এর বিরুদ্ধে বাণী এসেছে। কূটনৈতিক চাপ মাথা ঠান্ডা করে সামলানোর চেষ্টা করেছে ভারত। জম্মু-কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। তাঁর সেই প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ভারত। এ বার রাষ্ট্রপুঞ্জের মহাসচিব অ্যান্তোনিয়ো গুতেরেসের মধ্যস্থতার (UN on Kashmir Issue) প্রস্তাবও খারিজ করল দিল্লি। ভারত সাফ জানায়, কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার কথা না ভেবে বরং পাক অধিকৃত অঞ্চলগুলি কীভাবে উদ্ধার করে ভারতের হাতে তুলে দেওয়া যায়, সেই বিষয়ে ভাবা প্রয়োজন।

UN chief Antonio Guterres
UN chief Antonio Guterres

আসলে কাশ্মীর নিয়ে মাথা ঘামানোর বদলে, পাকিস্তান বেআইনি ভাবে ভারতের যে অঞ্চল দখল করে রেখেছে, রাষ্ট্রপুঞ্জকে তা মুক্ত করার অনুরোধ করেছে নয়াদিল্লি। ৩৭০ ধারা বিলোপের পর থেকেই কাশ্মীর নিয়ে বারবার রাষ্ট্রসংঘের দ্বারস্থ হয়েছে পাকিস্তান। বহুবার মধ্যস্থতা করার প্রস্তাব দেওয়া হয় রাষ্ট্রসংঘের তরফ থেকে। দেশের বিদেশমন্ত্রক জানিয়েছে, ‘কাশ্মীর ভারতের একটি অভ্যন্তরীণ বিষয়। এ নিয়ে তৃতীয় পক্ষের কোনও রকম মধ্যস্থতার প্রয়োজন নেই।’এদিকে পাকিস্তান সফরে এসে তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগান জম্মু-কাশ্মীর নিয়ে প্রশ্ন তুললেন। কাশ্মীর ইস্যু নিয়ে ভারতের বিরুদ্ধে পাকিস্তান যে লড়াই চালিয়ে যাচ্ছে, তাতে পূর্ণ সমর্থন রয়েছে আঙ্কারার।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, “কাশ্মীর ভারতের অখণ্ড এবং অবিচ্ছেদ্য অংশ। তা নিয়ে নাক না গলানো উচিত তুরস্কর।” এর পাশাপাশি গুতেরেস জানান , ‘‘কাশ্মীরের বর্তমান পরিস্থিতি এবং নিয়ন্ত্রণরেখায় ঘটে চলা সঙ্ঘাত নিয়ে অত্যন্ত উদ্বিগ্ন আমি। শুরু থেকেই এ ব্যাপারে সাহায্য করতে চেয়েছিলাম। দুই দেশ রাজি থাকলে এ নিয়ে মধ্যস্থতা করতে প্রস্তুত আমি।’’ যদিও এই ব্যাপারে তৃতীয় কোনও পক্ষের হস্তক্ষেপ একেবারেই বরদাস্ত করা হবে না বলেও সাফ জানিয়ে দেন দেশের বিদেশ মন্ত্রক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *