Unemployment Rate in India Increased to 7.5% During September and December

Unemployment Rate in India: বাড়ল বেকারত্বের হার

ভারতবর্ষ

সিএমআইই-র (CMII) রিপোর্ট বলেছে, দেশে সেপ্টেম্বর-ডিসেম্বরে বেকারত্বের হার (Unemployment Rate in India) বেড়ে হয়েছে ৭.৫%।

বিশ্ব জুড়ে সমস্যাটা অনেক আগেই উঁকি দিয়েছিলো। আর এর সাথে পাল্লা দিয়ে সমস্যাকে আপন করে নিলো ভারত। অর্থনীতির টালমাটাল পরিস্থিতির সাথে চাকরির বাজারে নেমেছে অন্ধকার। সিএমআইই-র (CMII) রিপোর্ট বলেছে, দেশে সেপ্টেম্বর-ডিসেম্বরে বেকারত্বের হার (Unemployment Rate in India) বেড়ে হয়েছে ৭.৫%। এইসময় সব চেয়ে বেকারত্বের হার বৃদ্ধি পেয়েছে। গত ৪৫ বছরে সর্বোচ্চ বেকারত্বের হার মোদি সরকারের আমলেই। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের প্রকাশ করা তথ্যে রীতিমতো অস্বস্তিতে পড়েছেন প্রধানমন্ত্রী।

Unemployment Rate in India Increased to 7.5% During September and December
Unemployment Rate in India Increased to 7.5% During September and December

দেশে আর্থিক বৃদ্ধির হার ফের কমে দ্রুততম বৃদ্ধি পাওয়া দেশে কী করুন অস্বস্তি! আরও বাড়ল বেকারত্ব বিড়ম্বনা। ২০১৭-১৮ সালে দেশে বেকারত্বের হার ছিল ৬.১%। যা আমাদের দেশে ৪৫ বছরে সর্বোচ্চ। লজ্জার নয়, বরং মস্ত ভাবনার। এ বছর সারা বিশ্বে বেকারত্ব বাড়বে প্রায় ২৫ লক্ষ। এই মুহূর্তে প্রায় ৫০ কোটি মানুষ মাত্র কয়েক ঘণ্টা কাজ করছেন বা কাজের বাজারে পা রাখার জায়গা নেই। নতুন করে যুদ্ধের দামামা বাজলে, দেশের চাকরির সার্বিক পরিস্থিতি অন্ধকারে পৌঁছাতে পারে।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, শহুরে এলাকায় বেকারত্বের হার ৭.৮%। গ্রামীণ এলাকায় তা ৫.৩%। গোটা দেশে পুরুষদের মধ্যে বেকারত্বের হার ৬.২%। মহিলাদের মধ্যে তা ৫.৭%। এপ্রিলের প্রথম তিন সপ্তাহেই ৭%-এর বেশি ছিল দেশে বেকারত্বের হার। প্রতি বছরে ২ কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। কিন্তু সেই ছবি একেবারেই অস্পষ্ট হয়ে দাঁড়াচ্ছে। বিশ্বে কাজ সংক্রান্ত বৈষম্য বহু মানুষের ভাল চাকরি পাওয়া অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরে বিশ্বে বেকারত্ব বাড়তে পারে ২৫ লক্ষ। সমগ্র বিশ্বে বেকারের সংখ্যা ১৮.৮০ কোটি। দিশা দেখাবে কে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *