Unlock 5 Guidelines Declared in India

দেশ জুড়ে শুরু আনলক-৫ – কেন্দ্রের নয়া নির্দেশিকা জারি

ভারতবর্ষ

আনলক-৫ -এর নতুন নির্দেশিকা (Unlock 5 Guidelines) জারি করলো কেন্দ্রীয় সরকা। কনটেনমেন্ট এলাকার বাইরে বেশ কিছু বিধিনিষেধ থেকে ছাড় …

নিজস্ব সংবাদদাতা: আনলক-৫ -এর নতুন নির্দেশিকা (Unlock 5 Guidelines) জারি করলো কেন্দ্রীয় সরকা। কনটেনমেন্ট এলাকার বাইরে বেশ কিছু বিধিনিষেধ থেকে ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও কনটেনমেন্ট জ়োনে আগামী ৩১শে অক্টোবর পর্যন্ত লকডাউন থাকছে। আগামী ১৫ই অক্টোবরের পর থেকে ধীরে ধীরে স্কুল, কোচিং সেন্টার খোলা যাবে। তবে এই বিষয়ে কেন্দ্র একেবারেই কোনও সিদ্ধান্ত চাপিয়ে দেবে না। চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্য় ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি নেবে।

Unlock 5 Guidelines Declared in India
Unlock 5 Guidelines Declared in India

জানা যাচ্ছে, সংশ্লিষ্ট স্কুল ও শিক্ষা প্রতিষ্ঠানগুলির সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। সিনেমা হল ও মাল্টিপ্লেক্সেগুলি ১৫ই অক্টোবর থেকে খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিটি শো-তে প্রেক্ষাগৃহে পঞ্চাশ শতাংশের বেশি দর্শক থাকতে পারবেন না। প্রশিক্ষণের জন্য খুলে যাচ্ছে সকল সুইমিং পুল। এর জন্য নির্দিষ্ট নিয়মাবলি ১৫ই অক্টোবরের আগে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক ঘোষণা করবে। এছাড়া ১৫ই অক্টোবরের পর খোলা যাবে বিনোদন পার্ক।

[ আরও পড়ুন ] ২৮ বছর পর আজ বাবরি ধ্বংসের রায় ঘোষিত

এর পাশে অনলাইনে ক্লাস চলতে পারে। স্কুলে যাওয়ার বদলে অনলাইন ক্লাস করতেই পারে বিদ্যার্থীরা। তবে অভিভাবকের অনুমতি নিয়েই পড়ুয়ারা স্কুল বা শিক্ষা প্রতিষ্ঠানে আসতে পারবে। স্কুলে হাজিরার ক্ষেত্রে কোনোভাবেই কড়াকড়ি করা যাবে না। স্কুলের জন্য নির্দিষ্ট স্বাস্থ্যবিধিও রাজ্যগুলিকে প্রস্তুত করতে হবে। সেই স্বাস্থ্যবিধি মেনে চলতে বাধ্য থাকবে সকল স্কুল কর্তৃপক্ষ। সামাজিক, শিক্ষামূলক, খেলা, বিনোদন, সংস্কৃতি, ধর্মীয়, রাজনৈতিক ও অন্য়ান্য় সমাবেশে আর বাধা থাকছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *