US invites Indian PM Narendra Modi to attend G7 Summit 2020

G7 Summit 2020: সম্মেলনে আমন্ত্রিত প্রধানমন্ত্রী মোদি

ভারতবর্ষ

আমেরিকায় পরবর্তী G7 সম্মেলনে (G7 Summit 2020) প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানালেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ফোন করে মোদী কে আমন্ত্রণ …

নিজস্ব সংবাদদাতা: আন্তর্জাতিক সম্পর্কের ভীত মজবুত করতে চায় ভারত। মূলত চীন ও পাকিস্তানকে সামলাতে মোদী মরিয়া। এরই মাঝে বিশ্বের দরবারে পৌঁছনোর রাস্তা প্রসস্থ হলো। আমেরিকায় পরবর্তী G7 সম্মেলনে (G7 Summit 2020) প্রধানমন্ত্রী মোদীকে আমন্ত্রণ জানালেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি ফোন করে মোদী কে আমন্ত্রণ জানিয়েছেন। আগে G7 সংগঠনের পরিধি বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়ে সম্মেলন পিছিয়ে দিয়েছিলেন ট্রাম্প। এবার সংগঠন বৃদ্ধির লক্ষ্যে এগোচ্ছেন। লাদাখ সীমান্তে ভারত-চীন উত্তেজনার পারদ থামেনি।

US invites Indian PM Narendra Modi to attend G7 Summit 2020
US invites Indian PM Narendra Modi to attend G7 Summit 2020

এর মধ্যে ইন্দো-মার্কিন যৌথ উদ্যোগে ইন্ডিয়া আইডিয়াজ সামিটের আয়োজন করা হয়। সেখানে গালওয়ানের বেজিংয়ের আগ্রাসী মনোভাবের নিন্দা করেন মার্কিন বিদেশ সচিব। পম্পেও জানান, ভারত, আমেরিকা দুদেশই চীনের উপর নির্ভরতা কমাচ্ছে। বেজিংয়ের বিরুদ্ধে ভারত-আমেরিকার বন্ধন শক্ত করা প্রয়োজন। গালওয়ানে ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার ঘটনায় শোকপ্রকাশ করেছেন। এই ঘটনা বেজিংকে আরও অস্বস্তিতে ফেলবে। সম্মেলনে অংশগ্রহণের আমন্ত্রণ গ্রহণ করে উচ্ছ্বাস প্রকাশ করেন মোদী।

[ আরও পড়ুন ] এক বছরে তিন তালাকের সংখ্যা কমেছে ৮২ শতাংশ

বিশ্বের কোভিড পরিস্থিতি এবং পরবর্তী পদক্ষেপ সম্পর্কে আলোচনা হয়েছে প্রধানমন্ত্রীর। তিনি মার্কিন প্রেসিডেন্টকে ধন্যবাদ জানিয়ে সৃজনশীল ও দূরদর্শিতার ভূয়সী প্রশংসা করেন। ভারতের বাণিজ্য ব্যবস্থাকে মুক্ত করার পরামর্শ দিয়েছে আমেরিকার বিদেশ সচিব। ভারচুয়াল সামিটে দুদেশের বন্ধন আরও শক্ত হল। G7 সম্মেলনের সাফল্যের জন্য আমেরিকা এবং অন্যান্য অংশগ্রহণকারী দেশগুলির সঙ্গে কাজ করতে সাগ্রহে আগ্রহী ভারত। তৈরী হবে এক সুবিশাল উর্বর আন্তর্জাতিক ক্ষেত্র।

[ আরও পড়ুন ] ভারত বিশ্ব গণতন্ত্র সূচকে ১০ ধাপ নীচে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *