US president presents top US honour Legion of Merit to PM Modi for elevatig India nad US ties

আমেরিকার সর্বোচ্চ পুরস্কারে মোদী – লিজন অফ মেরিট

ভারতবর্ষ

এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমেরিকার সর্বোচ্চ সম্মানে ভূষিত (Legion of Merit to Modi) করলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প…

নিজস্ব সংবাদদাতা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবার এক, আন্তর্জাতিক পুরস্কার পেলেন। দেশের সাথে ট্রাম্পের আমেরিকার সুসম্পর্ক অনেকদিনের। ট্রাম্পের আমেরিকার সাথে মোদির ভারতের কৌশলগত সম্পর্কের অনেকটাই উন্নতি হয়েছে। এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আমেরিকার সর্বোচ্চ সম্মানে ভূষিত (Legion of Merit to Modi) করলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নরেন্দ্র মোদী পেলেন ‘‌লিজিওঁ অফ মেরিট’‌। যদিও মোদির হয়ে এই পুরস্কার নিলেন আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরণজিৎ সাঁধু। আমেরিকার হোয়াইট হাউসে তার হাতে পুরস্কার তুলে দিলেন মার্কিন নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’‌ব্রায়েন।

US president presents top US honour Legion of Merit to PM Modi for elevating India and US ties
US president presents top US honour Legion of Merit to PM Modi for elevating India and US ties

এই সম্মান ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে অনেক বড় প্রাপ্তি বলে মনে করা হচ্ছে। রবার্ট ও’‌ব্রায়েন জানান, “আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে লিজিওঁ অফ মেরিট পুরস্কারে ভূষিত করলেন। দুই দেশের কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোর ক্ষেত্রে তার অসামান্য ভূমিকার জন্য।” তবে মোদির সাথে এই পুরস্কার পেলেন জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবে এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। ইন্দো–পেসিফিক অঞ্চল মুক্ত করার ক্ষেত্রে কাজ করার জন্য এই সম্মান পেলেন আবে। আমেরিকার সাথে যৌথভাবে নিরাপত্তা ও বিশ্বের অন্যান্য চ্যালেঞ্জের মোকাবিলার জন্য পুরস্কৃত হলেন মরিসন।

[ আরও পড়ুন ] উপকূল রক্ষী বাহিনীতে চাকরি – বেসিক পে ৫৬ হাজার টাকা

এই অনুষ্ঠানে সৌদি আরব, রাশিয়া, আরব আমিরশাহীর মতো বহু দেশ বিদেশি রাষ্ট্রনেতাদের সম্মানিত করে থাকে। সেই তালিকায় নাম লেখাল আমেরিকা। হাউডি মোদি অনুষ্ঠানের মাধ্যমে ট্রাম্প ভারতীয় প্রধানমন্ত্রীকে আমেরিকায় স্বাগত জানিয়েছিলেন। নমস্তে ট্রাম্প-এর মাধ্যমে মার্কিন প্রেসিডেন্টকে এদেশে স্বাগত জানানো হয়। এই দুটি অনুষ্ঠান নিয়ে সারা বিশ্বে নানা আলোচনা হয়েছে। রাশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ফিলিস্তিন, মালদ্বীপ সহ বেশ কিছু দেশ থেকে পুরস্কার পেয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

[ আরও পড়ুন ] লাদাখের লে জেলায় চীনের অনুপ্রবেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *