Vladimir Putin is coming to India this year to attend India Russia annual meet

ভারতে পুতিন, বছরের শেষে ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনে

ভারতবর্ষ

ভারত-রাশিয়া (India Russia) বার্ষিক সম্মেলনে যোগ দিতে তার নয়াদিল্লি আসার কথা। দু’দেশের মধ্যে পরস্পরের সামরিক ঘাঁটি অবাধ ব্যবহার সংক্রান্ত এক …

নিজস্ব সংবাদদাতা: ভারতের সাথে রাশিয়ার সুসম্পর্ক দীর্ঘদিনের। প্রত্যেক রাষ্ট্রনায়করা সম্প্রীতির বার্তা বিনিময় করেছেন। ভারতে এখন প্রতিবেশী সমস্যা তীব্রতর। চীন, পাকিস্তান ও নেপাল পালা করে অস্বস্তি বাড়াচ্ছে। পাশে আছে ভাইরাসের থাবা। এই পরিস্থিতি স্বাভাবিক হলে চলতি বছরের শেষে পুতিন ভারতে আসতে পারেন। ভারত-রাশিয়া (India Russia) বার্ষিক সম্মেলনে যোগ দিতে তার নয়াদিল্লি আসার কথা। দু’দেশের মধ্যে পরস্পরের সামরিক ঘাঁটি অবাধ ব্যবহার সংক্রান্ত এক গুরুত্বপূর্ণ চুক্তি সই করা হবে।

Vladimir Putin is coming to India this year to attend India Russia annual meet
Vladimir Putin is coming to India this year to attend India Russia annual meet

এতে শক্তিশালী হবে দেশের সেনাদপ্তর। দু’টি দেশ একে অন্যের সামরিক ঘাঁটি ব্যবহার করতে পারবে। প্রতিরক্ষা ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা মসৃন হবে। সেই কারণেই পাশাপাশি আসছে নয়াদিল্লি ও মস্কো। এর মাঝে দ্বিতীয় বিশ্বযুদ্ধে রাশিয়ার সাফল্য উদযাপনের ৭৫তম বার্ষিকী উপলক্ষে অভিনন্দন জানাতে প্রেসিডেন্ট পুতিনকে ফোন করেন মোদী। দুপক্ষের আলোচনায় দুই দেশ রাশিয়া ও ভারতের মধ্যে সম্পর্ক মজবুত করতে বিভিন্ন বিষয় উঠে এসেছে।

[ আরও পড়ুন ] ভারতের “ধুরুবাস্ত্র” ক্ষেপণাস্ত্র – তিনবার সফল উৎক্ষেপণ

জানা যাচ্ছে, এই চুক্তির ফলে দু’দেশের মধ্যে যৌথ মহড়া ও সামরিক প্রশিক্ষণের সুযোগ তৈরী হবে। ভারতের বিশাখাপত্তনম এবং মুম্বই বন্দরকে জ্বালানি ভরার জন্য ব্যবহার করতে পারবে রাশিয়ার জাহাজ। একই সাথে ভারত ব্যবহার করবে রাশিয়ার বন্দর ও বিমানঘাঁটি। দু’দেশের মধ্যে চেন্নাই-ভ্লাদিভস্তক নৌ-রুটটি পুনরায় চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে।

[ আরও পড়ুন ] G7 Summit 2020: সম্মেলনে আমন্ত্রিত প্রধানমন্ত্রী মোদি

আগামীতে মহাসাগরীয় জলপথে ভারত-রাশিয়া নৌ সেনা সহযোগিতা বাড়ানো সম্ভব হবে। ভারত সর্বাধিক সামরিক অস্ত্র আমদানি করে রাশিয়া থেকে। ভারত ও রাশিয়া ২০১৮ সালে এক চুক্তিতে সম্মত হয়। ভারতের পরিকল্পনা রয়েছে তিনটি মিসাইল সিস্টেম পাকিস্তান সীমান্তে ও দুটি সিস্টেম চীন সীমান্তে মজুত করার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *