Zakir Naik ED Charge sheet

ধর্ম প্রচারক জাকির নায়েকের বাজেয়াপ্ত ৫০ কোটির সম্পত্তি ।

ভারতবর্ষ

Controversial Religious preacher Zakir Naik’s Rs 50 cr Property Attached and ED Files Charge Sheet

বাংলাদেশের হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের ওপর জাকিরের প্রভাব ছিল বলে আরও বিপাকে পড়ে এই ইসলামিক ধর্ম প্রচারক।

এবার জাকির নায়েকের বিরুদ্ধে আরও বড় পদক্ষেপ নিল দেশের এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি। বিপাকে পড়লো বিতর্কিত ধর্ম প্রচারক জাকির নায়েক।এবার ইসলামিক ধর্মগুরুর বিরুদ্ধে মজবুত চার্জশিট পেশ করল ইডি। আসলে একাধিক মামলায় জড়িত থাকার অভিযোগ থাকলেও এই প্রথম জাকিরের বিরুদ্ধে চার্জশিট পেশ করল ইডি।

সেই ২০১৬ সালের একটি আর্থিক প্রতারণা মামলায় পেশ করা হয়েছে চার্জশিট। তারপর আর্থিক তছরুপের অভিযোগে ২০১৬ সালের ডিসেম্বর মাসে অনেকের বিরুদ্ধে মামলা দায়ের করে ইডি। জানা যাচ্ছে, মোট ১৯৩ কোটি ছয় লক্ষ টাকা পাচারের অভিযোগ উঠেছিল ওই সকল অভিযুক্তদের বিরুদ্ধে।

সেই অর্থে জাকিরের বিরুদ্ধে এটিই প্রথম প্রসেকিউশন অভিযোগ।জাকির নায়েক সম্প্রতি একাধিক ইস্যুতে বিপাকে। শ্রীলঙ্কায় ইস্টার ডে’ তে হামলার পিছনে তাঁর উত্তেজক ভাষণের প্রভাব আছে বলে মনে করছেন সেদেশের তদন্তকারীরা। আর সেই জন্যই তাঁর বিতর্কিত পিস টিভি বন্ধ করেছে শ্রীলঙ্কা।

কিছুদিন আগেই মালয়েশিয়া থেকে তাঁকে প্রত্যার্পণের ব্যাপারে কথাবার্তা শুরু করেছে ভারত। কিন্তু তার মধ্যে নতুন করে তাঁর বিপত্তি বাড়াল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। ২০১৬ সালের একটি আর্থিক কেলেঙ্কারি মামলায় জাকিরের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে ইডি। জাকির এবং অন্যান্যদের মোট ১৯৩ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। এর মধ্যে শুধু এই জাকিরেরই ৫০ কোটির সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে।

৫১ বছর বয়সী জাকির নায়েক তাঁর বিরুদ্ধে অভিযোগের তদন্তের গন্ধ পেতেই ভারত ছেড়ে পালিয়েছিলেন। বাংলাদেশের হোলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের ওপর জাকিরের প্রভাব ছিল বলে আরও বিপাকে পড়ে এই ইসলামিক ধর্ম প্রচারক। বাংলাদেশের ঐ সন্ত্রাসী হামলায় প্রাণ হারায় ২২ জন৷ এরপর বাংলাদেশ সরকার, জাকিরের পিস টিভি চ্যানেল বন্ধ করে দেয়।

তারপর ভারতে ‘পিস টিভি’ নামের একটি চ্যানেলের মাধ্যমে বেশ কয়েকবছর ধরে ভারতে সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগ রয়েছে নায়েকের বিরুদ্ধে। ২০১৬ সালে জঙ্গিযোগের অভিযোগে নিষিদ্ধ করা হয় তাঁর ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’কে। ইতিমধ্যেই পুলিশের কাছে জেরায় আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের সঙ্গে জাকির নায়েকের অতি ঘনিষ্ঠতার কথা ফাঁস করেছে দাউদের ভাই ইকবাল কাসকার। ডি-কোম্পানির সঙ্গে জাকির নায়েকের দীর্ঘদিন ধরে শুধু হাওয়ালার মাধ্যমেই তাদের মধ্যে কোটি কোটি আর্থিক লেনদেন হত। এবার খেলা অন্য পথে যাচ্ছে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *