14th October World Celebrates World Standards Day

World Standards Day: বিশ্ব মান দিবস

লাইফস্টাইল

এই দিনটি (World Standards Day) মূলতঃ পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়ন ও বজায় রাখার প্রতি কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের সচেতন করার উদ্দেশ্যেই পালন করা হয়।

প্রতি বছর ১৪ই অক্টোবর তারিখে আন্তর্জাতিকভাবে উদযাপিত হয় বিশ্ব মান দিবস (World Standards Day)। পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়নের লক্ষ্যে বিশ্বব্যাপী কর্মরত বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অবদানের প্রতি সম্মান জানানোর জন্যই এই দিনটির অবতারনা। এই দিনটি মূলতঃ পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়ন ও বজায় রাখার প্রতি কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের সচেতন করার উদ্দেশ্যেই পালন করা হয়। সেই ১৯৪৬ সালের ১৪ই অক্টোবর তারিখে লন্ডনে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা বিশ্বব্যাপী পণ্য-সেবার মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নির্ধারক সংস্থার বিষয়ে ঐকমত্য পোষন করেন যা পরের বছর থেকে তাদের কার্যক্রম শুরু করে।

ঐদিনকে স্মরণীয় করে রাখতেই এ দিবস বৈশ্বিকভাবে পালন করা হয়। ১৯৭০ সাল থেকে আইএসও এই দিনটি পালন করে আসছে। প্রত্যেক বছরই দিবসের প্রতিপাদ্য বিষয় চলমান বিষয়াদিকে ঘিরে নির্ধারণ করা হয়। পণ্য ও সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিবছর সারা বিশ্বে দিবসটি পালিত হয়ে থাকে। এই বছর ‘ভিডিও মান বৈশ্বিক সম্প্রীতির বন্ধন’ প্রতিপাদ্যে অন্য দেশের মতো আমাদের দেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।

আজ সোমবার ১৪ অক্টোবর-২০১৯ তারিখ , ৫০তম বিশ্ব মান দিবস। পণ্য এবং সেবার মানের বিষয়ে সচেতনতা তৈরিতে প্রতিবছর বিশ্বব্যাপী এ দিবসটি পালন করা হয়ে থাকে। মূলত পণ্য-সেবার মান উন্নয়নের লক্ষে বিশ্বব্যাপী কর্মরত বিভিন্ন স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠানের অবদানের প্রতি সম্মান জানানোর জন্যই এই দিবসটি পালিত হয়। পণ্য-সেবা প্রভৃতির মান উন্নয়ন ও বজায় রাখার প্রতি কর্তৃপক্ষ, উদ্যোক্তা এবং ভোক্তাদের সচেতন করার উদ্দেশ্যেই দিবসটির অবতারণা। ১৯৬৪ সালের আজকের এই দিনে ল-নে বিশ্বের ২৫টি দেশের প্রতিনিধিরা বিশ্বব্যাপী পণ্য-সেবার মান বজায় রাখার জন্য একটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত মান নির্ধারক সংস্থার বিষয়ে ঐকমত্য পোষণ করেন; যা পরের বছর থেকে তাদের কার্যক্রম শুরু করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *