Anti Human Trafficking Day 2019

আজ ৩০শে জুলাই – Anti Human Trafficking Day

লাইফস্টাইল

মানব পাচারের শিকার ব্যক্তিদের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের অধিকারগুলোর প্রচার ও সুরক্ষার লক্ষ্যে এমন একটি দিবসের (Anti Human Trafficking Day) প্রয়োজন আছে।

আজ বিশ্ব মানব পাচার বিরোধী দিবস (Anti Human Trafficking Day)। ২০১৩ সালের ১৮ই ডিসেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদ এক প্রস্তাবের মাধ্যমে প্রতি বছর ৩০শে জুলাই দিনটিকে বিশ্ব মানবপাচার বিরোধী দিবস হিসেবে স্বীকৃতি দেয়। ভারতের সীমান্ত রক্ষী বাহিনী বিএসএফের গত বছরের তথ্য অনুযায়ী, প্রতি বছর ভারতে বাংলাদেশ থেকে গড়ে ৫০ হাজার নারী পাচার হয়। আর গণমাধ্যমের প্রতিবেদন বলছে, বাংলাদেশ থেকে মানবপাচারের ঘটনার সঙ্গে জড়িতরা ধরা ছোঁয়ার বাইরেই থেকে যাচ্ছে।

জোর পূর্বক শ্রম, যৌন দাসত্ব অথবা পাচারকৃত মানুষদেরকে ব্যবসায়িক যৌন শোষণ মূলক কাজে নিয়োজিত করার জন্য সংঘটিত অবৈধ মানব বাণিজ্যকে মানব পাচার বলা হয়। এ বিষয়টি জোড়পূর্বক বিবাহের মাধ্যমে পত্নী জোগাড়, অঙ্গহানি বা টিস্যু/কলাহানি বা ভ্রূণকোষ ধ্বংস করাকেও পরিবেষ্টন করতে পারে। মানব পাচার একটি দেশের অভ্যন্তরে বা এক দেশ থেকে অন্য দেশে সংঘটিত হয়। মানব পাচারের শিকার ব্যক্তিদের অবস্থা সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং তাদের অধিকারগুলোর প্রচার ও সুরক্ষার লক্ষ্যে এমন একটি দিবসের (Anti Human Trafficking Day) প্রয়োজন আছে।

মানব পাচারের ব্যাপকতা রোধ করতে হলে প্রথমত দেশেই কর্মসংস্থানের বিরাট সুযোগ সৃষ্টি করতে হবে। দক্ষ ও আধা দক্ষ শ্রমিকেরা এখনো ঋণ বা জমিজিরাত বিক্রি বা বন্ধক রেখে অনিশ্চয়তা আছে জেনেও আদম পাচারকারীদের শরণাপন্ন হন।প্রলুব্ধ হয়ে কেউ যাতে দেশ না ছাড়ে, সেটা নিশ্চিত করতে সবাইকে একত্রে কাজ করতে হবে। সার্বিক সচেতনতাই মানব পাচারের অভিশাপ থেকে পৃথিবীকে মুক্ত করতে পারবে|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *