Dark Circles Around Eyes Home Remedies in Bengali

Dark Circles Around Eyes: চোখের নিচে কালি পড়ে, উপায়

লাইফস্টাইল

কালি দূর হয় না চোখ থেকে ৷ চোখের নিচে সাধারণত নীলচে এবং বাদামি দুই ধরনের দাগ (Dark Circles Around Eyes) পড়তে পারে।

রাতে ঘুম না হলেই বিপদ৷ চোখের তলায় পুরু কালি ৷ অনেকের আবার ঘুম হলেও এই কালি দূর হয় না চোখ থেকে ৷ চোখের নিচে সাধারণত নীলচে এবং বাদামি দুই ধরনের দাগ (Dark Circles Around Eyes) পড়তে পারে। বাদামী দাগ সাধারণত তৈরি হয় জিনগত কারনেই। তবে চোখ বেশি কচলালে বা রোদে পুড়েও হতে পারে এমন অবস্থা। পরিপাটি সাজের বারোটা বাজিয়ে দেয় এই চোখের কালি ৷ তবে এর থেকে উদ্ধারের আছে উপায়|

চোখ এর নিচে কালি পড়ার জন্য খুব প্রচলিত একটি কারণ সেটি হলো কোন কারণে খুব বেশি চাপে থাকা বা কোন ব্যাপার নিয়ে অতিরিক্ত দুশ্চিন্তা। দিনে কমপক্ষে ছয় ঘন্টা ঘুমানো উচিত। শরীর থেকে অনেক বেশি মাত্রায় জল বেরিয়ে গেলে ত্বক শুষ্ক এবং শরীর দূর্বল হয়ে যায়। এর ফলে চোখের নিচে কালি পড়ে।

Dark Circles Around Eyes Home Remedies in Bengali
Dark Circles Around Eyes Home Remedies in Bengali

কি কি ভাবে রেহাই পেতে পারেন :-

১. দুই চা চা চামচ ফ্রিজে রাখুন এবং চামচ দু’টি ঠাণ্ডা হবার জন্য অপেক্ষা করুন। চামচ ঠাণ্ডা হলে, বালিশে শুয়ে চোখের উপর চামচ দু’টি রাখুন। এটি চোখের ক্লান্তি দূর করে এবং চোখের কালি দূর করতে সাহায্য করে।

২. ঠাণ্ডা টি ব্যাগ চোখের উপর রাখলে ভাল ফল পাবেন। গ্রিন টি-এর ব্যাগ রাখলে কাজ দ্রুত হবে।

৩. খোসাসহ আলু বেঁটে চোখের নিচে লাগাতে হবে। তিন চার দিন এই পেস্টটি সাবধানে ব্যবহার করুন। আপনার চোখের তলার কালো দাগ দূর হবে।

৪. দু’টি কটন বল শসার রসে ডুবিয়ে চোখের উপর পনেরো মিনিট রাখুন। কালি কমে যাবে|

৫. সজীব শসা স্লাইস করে কেটে আধ ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। দশ মিনিট চোখের উপর রেখে পরিস্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে অন্তত দুবার, একটানা সাত দিন। আবার শসা আর লেবুর রস সমান পরিমাণ মিশিয়ে মাখতে পারেন ত্বকে। দিনে একবার করে সাত দিন মাখুন। স্বাভাবিক রং ফিরে আসবে।

৬. প্রাকৃতিক ভাবেই গোলাপ জল স্কিন টোনার হিসেবে কাজ করে। ছোট্ট পরিস্কার কাপড়ের টুকরা বা আই প্যাড গোলাপ জলে ভিজিয়ে রাখুন কয়েক মিনিট। পুরো ভিজলে চোখ বন্ধ করে চোখের পাতার উপর রেখে দিন ১০-১৫ মিনিট। দিনে একবার করে ৭-১০ দিন ব্যবহার করলে চোখের স্বাভাবিক রং ফেরত আসবে।

৭. কমলালেবুর রস চোখের কালি দূর করার অন্যতম একটি উপায়। কমলার রসের সাথে কয়েক ফোঁটা গ্লিসারিন মিশিয়ে নিন। এটি চোখের নিচে লাগান। এটি শুধু চোখের নীচের কালি দূর করবে না আপনার চোখের গ্লো বাড়িয়ে দিবে বহুগুণ।

৮. প্রতিদিন ঘুমানোর আগে অবশ্যই মুখ পরিষ্কার করবেন।হরমোনজনিত সমস্যা বা অন্য কোনো শারীরিক সমস্যার কারণে চোখের নিচে কালো দাগ হলে চিকিৎসকের পরামর্শ নিন। বংশানুক্রমিকভাবে চোখের নিচে কালি হলে, তা দূর করার জন্য তেমন কিছুই করার থাকে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *