Durga Puja Panchami Rituals and History

Durga Puja Panchami: আজ শারদীয়ার শুভ মহাপঞ্চমী

লাইফস্টাইল

আজ মহা পঞ্চমীর (Durga Puja Panchami) মধ্যদিয়ে শুরু হচ্ছে দুর্গাপূজা। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা।

আজ মহা পঞ্চমীর (Durga Puja Panchami) মধ্যদিয়ে শুরু হচ্ছে দুর্গাপূজা। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা। পঞ্চদেবতা পূজা বা পঞ্চায়তন পূজা হল হিন্দুধর্মের স্মার্ত সম্প্রদায়ের একটি পূজা পদ্ধতি। কথিত, অষ্টম শতাব্দীর হিন্দু দার্শনিক আদি শঙ্কর পঞ্চদেবতা পূজার প্রবর্তন করেন। এই পদ্ধতিতে পাঁচ দেবতার পূজা হয়— গণেশ,শিব, সূর্য, বিষ্ণু ও দুর্গা। স্মার্ত পারিবারিক নিয়ম অনুসারে, এই পঞ্চদেবতার একজন থাকেন কেন্দ্রে এবং বাকিরা কেন্দ্রীয় দেবতাকে ঘিরে থাকেন। ছোট মূর্তি বা পাঁচ ধরনের বিশেষ পাথরে বা মাটিতে আঁকা বিশেষ চিত্রে পঞ্চদেবতার পূজা হয়।

শরৎকাল মানেই বাঙালির দুর্গাপূজা । এই অপেক্ষা সারা বছরের । বাঙালি পরিবারে বছরের শুরুতে কোনো ক্যালেন্ডার এলেই, সকলে একবার চোখ বুলিয়ে দেখে নেয় যে কবে দুর্গাপূজা । দুর্গাপুজোর দিনক্ষণ দেখা হতেই শুরু হয়ে যায়, বাঙালির মহা পার্বনের । এই অপেক্ষাকে যেন আরো উসকে দেয় মহালয়া । কাশ ফুলের সৌন্দর্য আর শিউলি ফুলের গন্ধ যেন জানান দিতে থাকে মা আসছেন ।বীরেন্দ্র কৃষ্ণা ভদ্রের কণ্ঠে মহালয়া না শুনে বাঙালির দিন কিছুতেই শুরু হয় না । এই বছর এই দিনটি পড়েছে ২৮ সেপ্টেম্বর, শনিবার অর্থাৎ ১০ই আশ্বিন। আর এই দিন থেকেই শুরু হয় বাঙালির পুজোর দিন গোনা ।

পঞ্জিকা মতে দেবীর আগমন হচ্ছে ঘোটকে অর্থাৎ ঘোড়ায় — ফল ছত্রভঙ্গ। দেবীর ঘোড়ায় চড়ে আগমন শুভ নয় । শাস্ত্র মতে তা কোনো দুর্যোগ আসার সম্ভাবনা।২০১৯ সালের দুর্গাপূজা পড়েছে ৩রা অক্টোবর, বৃহস্পতিবার থেকে ৮ই অক্টোবর মঙ্গল বার পর্যন্ত।

৩রা অক্টোবর, বৃহস্পতিবার – মহাপঞ্চমী
৪ঠা অক্টোবর, শুক্রবার – মহাষষ্ঠী
৫ই অক্টোবর, শনিবার – মহাসপ্তমী
৬ই অক্টোবর, রবিবার – মহাঅষ্টমী
৭ই অক্টোবর, সোমবার – মহানবমী
৮ই অক্টোবর, মঙ্গলবার – বিজয়া দশমী ।
এবার দশমীর দিন মা দুর্গার গমন হচ্ছে ঘোটকে অর্থাৎ ছত্রভঙ্গ। এই বছর মা দুর্গার আগমন এবং গমন দুই এই ঘোড়ায় চড়ে অর্থাৎ সামাজিক, রাজনৈতিক ও সাংসারিক ক্ষেত্রে অস্থিরতা থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *