Facial Yoga Getting Popular

Yoga: মুখের সৌন্দর্য বাড়াতে ও মানসিক চাপ কমাতে উপায়

লাইফস্টাইল

চেহারার সৌন্দর্য ধরে রাখতে ফেসিয়াল ইয়োগা (Yoga) মানে মুখের যোগব্যায়াম বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

পুজোর ঘন্টা বাজতে চলেছে। প্রকৃতির সাথে নিজেকেও সুন্দর করে গড়ে তোলার ব্যস্ততা শুরু হয়েছে। চেহারার সৌন্দর্য ধরে রাখতে ফেসিয়াল ইয়োগা (Yoga) মানে মুখের যোগব্যায়াম বিষয়টি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সঠিক ফেসিয়াল ইয়োগার মাধ্যমে মুখমণ্ডলের কিছু এক্সারসাইজ করা হয়। ফলে চেহারায় আসে তীক্ষ্মতা ও সতেজতা। আসলে যোগব্যায়ামে বাড়ে রক্ত সঞ্চালন, যে কারণে ত্বকে আসে উজ্জ্বল দীপ্তি। সৌন্দর্য ধরে রাখার পাশাপাশি মুখের ব্যায়ামের বেশকিছু উপকার আছে সেগুলো অনেকেরই জানা নেই। নিয়মিত মুখের ব্যায়াম সৌন্দর্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে কমাতে পারে মানসিক চাপও। আর তাই নিজেকে সুন্দর এবং সুখী রাখতে নিয়মিত বজায় রাখুন মুখের ব্যায়াম।

১. প্রথমে মুখ দিয়ে বাংলা অক্ষরের আ, ই, ও, এ উচ্চারণ করতে হবে। সঠিক পদ্ধতিতে স্বাভাবিক ভাবেই এই উচ্চারণ করুন।

২. লোয়ার লিপ লিফট- প্রথমে সোজা হয়ে বসুন। সোজা হয়ে বসে মাথা পেছন দিকে চেপে নিচের ঠোঁট ওপর দিকে রাখুন। এবার বৃদ্ধাঙ্গুল দিয়ে থুতনিতে ভেতরের দিকে চাপ দিয়ে ১০ সেকেন্ড থাকুন।

৩. উজ্জ্বল ত্বক- প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে নাক দিয়ে লম্বা করে শ্বাস নিন। এবার দুই হাতের দুই বৃদ্ধাঙ্গুলি দিয়ে দুই পাশ থেকে নাক চেপে রাখুন। ধীরে ধীরে মাথাটা সামনের দিকে নামান। এরপর মাথাটা ওপরের দিকে তুলে হাত নামিয়ে আস্তে আস্তে শ্বাস ছাড়ুন।

৪. ডাবল চিন আউট সাইট- একেবারে সোজা হয়ে দাঁড়ান। আপনার মাথা যতটুকু সম্ভব পেছনের দিকে নেবেন। এবার দুই ঠোঁট একসঙ্গে গোল করে বাইরের দিকেনিয়ে আসুন। থুতনির অবস্থান ঠিক রাখতে হবে। এভাবে একটানা ১০ বার করতে হবে।

৫. ডাবল চিন- আগে সোজা হয়ে দাঁড়ান। এবার মাথা একবার বাঁ পাশে, একবার ডান পাশে সতর্ক হয়ে ধীরে ধীরে ১০ বার ঘোরাতে হবে। এরপর মাথাটাকে যতটুকু সম্ভব পেছনের দিকে নিয়ে কমপক্ষে ১০ বার মুখ খুলতে ও বন্ধ করতে হবে।

৬. চিন পুশিং- সোজা হয়ে দাঁড়িয়ে বড় করে হা করে দুই ঠোঁট দিয়ে দাঁত ঢেকে ১০ সেকেন্ড রাখুন। তারপর ধীরে ছেড়ে দিন। এবার চোয়াল সামনের দিকে যতটুকু সম্ভব চাপান। একই সঙ্গে বৃদ্ধাঙ্গুল দিয়ে থুতনিতে ভেতরের দিকে চাপ দিয়ে ১০ সেকেন্ড থাকুন। একটানা ১০ বার করতে হবে।

৭. চিন লিফট- সোজা হয়ে দাঁড়িয়ে বুকের ওপর দুই হাত ক্রস করে ধরে রাখুন। এবার মাথা পেছনের দিকে যতটুকু সম্ভব ততটুকু নিয়ে রাখুন। একটু সাবধানে ধীরে ধীরে লম্বা লম্বা শ্বাস নিন। এইভাবে ১০ বার করে যান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *