Fatty Liver Treatment in Bengali

Fatty Liver: আতংকের ফ্যাটি লিভার থেকে সহজে রেহাই

লাইফস্টাইল

লিভারে অতিরিক্ত ফ্যাটের সঞ্চয়ের কারণে ফ্যাটি লিভার (Fatty Liver) হয়। এটা মদ্যপানের কারণে (অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বা ALFD) হতে …

লিভারে অতিরিক্ত ফ্যাটের সঞ্চয়ের কারণে ফ্যাটি লিভার (Fatty Liver) হয়। এটা মদ্যপানের কারণে (অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বা এএলএফডি) হতে পারে কিংবা এটা মদ্যপান না করলেও হতে পারে (ননঅ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ বা এনএএফএলডি)। আমরা সাধারণত ধরে নি, যে শুধুমাত্র মোটা বা মেদবহুল লোকদের ফ্যাটি লিভার হয়। অবশ্য সবসময়ে সেরকম নাও হতে পারে। স্বাভাবিক ওজনের মানুষের মধ্যে ২৫% এইরোগে আক্রান্ত হতে পারে। ফ্যাটি লিভারের প্রাথমিক লক্ষণগুলি আলাদা করে চেনা প্রায় অসম্ভব। বেশির ভাগ ক্ষেত্রে অন্য কোনও সমস্যার জন্য আলট্রাসনোগ্রাম করাতে গিয়েই লিভারের ফ্যাট ধরা পড়ে।

Fatty Liver Treatment in Bengali
Fatty Liver Treatment in Bengali

লিভার ফাংশন টেস্টের মধ্যে আছে অ্যালবুমিন (এএলবি), অ্যালামাইন ট্র্যান্স অ্যামাইলেজ (এএলটি) সাধারণ মানুষ যাকে এসজিপিটি বলেন, এএসটি বা অ্যাসপারটেট ট্র্যান্স অ্যামাইলেজ যার চেনা নাম এসজিওটি, অ্যালকালাইন ফসফেট বা এএলপি, টোটাল বিলিরুবিন বা টিবিআইএল ইত্যাদি পরীক্ষা করা হয়। লিভার এনজাইমগুলির মাত্রার হেরফের হলে লিভারের সমস্যার কথা ভাবা হয়। প্রয়োজনে অন্যান্য পরীক্ষাও করতে হতে পারে। না খেয়ে বা কোনো মেডিসিনের মাধ্যমে খুব দ্রুত ওজন কমানোর চেষ্টা করবেন না, এতে লাভের চেয়ে ক্ষতিই বেশি।

সকাল সকাল ঘুম থেকে উঠে খালি পেটে ১ গ্লাস জলের সঙ্গে ২ চামচ পাতিলেবুর রস আর ২ চামচ মধু মিশিয়ে খেয়ে নিন। পাতিলেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। শুধু তাই নয়, পাতিলেবুতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট লিভারে এক ধরনের উৎসেচক তৈরি করে যা লিভারের চর্বি গলাতে সাহায্য করে। মাস খানেক নিয়ম মেনে এই মিশ্রণ খেলে উপকার মিলবে। এছাড়া ১ গ্লাস উষ্ণ জলে ১ চামচ অ্যাপল সাইডার ভিনেগার মিশিয়ে নিন। চাইলে এর সঙ্গে ১ চামচ মধু মিশিয়ে নিতে পারেন। দু’বেলা খাওয়ার আগে খালি পেটে এই মিশ্রণ ১ গ্লাস করে খেয়ে দেখুন। মাস খানেক নিয়ম মেনে এই মিশ্রণ খেতে পারলে নন অ্যালকহলিক ফ্যাটি লিভারের সমস্যা থেকে মুক্তি মিলবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *