Flies Remedy Natural at Home

Flies Remedy Natural: মাছি তাড়ানোর সহজ প্রাকৃতিক উপায়

লাইফস্টাইল

আসুন এবার জেনে নিই ঘরোয়া উপায়ে খুব সহজে মাছি তাড়ানোর (Flies Remedy Natural) কিছু কৌশল। যে কোন ঋতুতেই মাছির যন্ত্রনায় আমাদের ভুগতে …

যে কোন ঋতুতেই মাছির যন্ত্রনায় আমাদের ভুগতে হয়। বিশেষ করে রান্নাঘরে এবং খাবারের ঘরে মাছির উপদ্রব সসময় বেশি। এর থেকেই আসে নানাবিধ রোগ। ঘর থেকে মাছি তাড়ানো যতটা সহজ রান্নঘর থেকে ঠিক ততটাই কঠিন। আসুন এবার জেনে নিই ঘরোয়া উপায়ে খুব সহজে মাছি তাড়ানোর (Flies Remedy Natural) কিছু কৌশল।

Flies Remedy Natural at Home
Flies Remedy Natural at Home

১। সরান মাছির খাবারের উৎস :-
নোংরা বাসন, ফেলে দেওয়া পানীয়ের বোতল, পোষা প্রাণীর খাবারের পাত্র মাছিদের খাদ্যের চমৎকার উৎস। সেগুলিকে খুঁজে পাওয়ামাত্রই পরিষ্কার করুন অথবা ফেলে দিন। প্রতিদিন খাওয়ার শেষে ঘর পরিষ্কার রাখুন, মাছি আপনার বাসা থেকে হারিয়ে ফেলবে।

২। বন্ধ হোক মাছি ঢোকার পথ :-
ঘর খোলা থাকলে ঢুকবেই এই বেহায়া অতিথি। খুঁজে দেখুন, কোন পথ দিয়ে মাছি বেশি আসছে। হয়তো জানালার পর্দা ফুটো। নয়তো জানালার কাচে থাকতে পারে ফাঁক। অতি দ্রুত সেসব পথ বন্ধ করুন।

৩। প্রাকৃতিক ফাঁদ তৈরী করুন :-
ফাঁদ বানাতে লাগবে অ্যাপল সিডার ভিনেগার। একটি স্বচ্ছ কাচের বয়ামে অ্যাপল সিডার ভিনেগার ঢালুন অর্ধেকের কম পরিমাণে। কাচের বয়ামের খোলা মুখে কাগজের একটি ফানেল বসিয়ে দিন। ভিনেগারের ঘ্রাণে পাগল হয়ে মাছি এসে ঢুকবে কাগজের ফানেলের ভেতরে। কিন্তু বের হওয়ার আর সুযোগ পাবে না।

৪। পুদিনা পাতা :-
পুদিনা পাতার হাজারও গুণ আছে। মাছি তাড়াতেও এর জুড়ি নেই। বাগানে পুদিনা পাতার গাছ লাগান দেখেবন মাছি আপনার বাগান থেকে দূরে আছে। ঘরের টবে পুদিনা পাতার গাছ লাগান এবং সেটি খাবার ঘরে রাখুন। দেখবেন মাছি আপনার বাসায় আসছে না।

৫। আপেল এবং লবঙ্গ :-
একটি ঝুড়িতে বা বাটিতে আপেলের সাথে কয়েক টুকরা লবঙ্গ দিয়ে রান্নাঘরের জানলায় বা খাওয়ার ঘরের জানালার পাশে রেখে দিন। আপনি চাইলে লবঙ্গ তেল ব্যবহার করতে পারেন বিভিন্ন পরিষ্কার করার কাজে। মাছি লবঙ্গের গন্ধ সহ্য করতে পারে না। তাই ঘরে মাছি ঢুকলেও খুভ দ্রুত ঘর থেকে বের হয়ে যাবে।

৬। লেমন গ্রাস :-
একটি স্প্রে বোতলে লেমন গ্রাস অয়েল এবং গরম জল নিন। এবার ভাল করে মিশিয়ে ফেলুন লেমন গ্রাস অয়েল ও গরম জল। এবার দরজা জানলার কাছে ভাল করে স্প্রে করে দিন।

৭। এসেন্সিয়াল অয়েল :-
এসেন্সিয়াল অয়েল ঘরকে শুধু সুভাষিত করে না। এটি ঘর থেকে মাছি তাড়াতেও সাহায্য করে। ল্যাভেন্ডার, লেবু, ইউক্যালিপ্টাসের এসেন্সিয়াল অয়েল স্প্রে করে দিন খাবার ঘরে। আপনি চাইলে রান্নাঘরেও স্প্রে করতে পারেন। মাছি আপনার বাসা থেকে দূরে থাকবে।

মাছি এবার পগার পার। রোগের আতঙ্ক অনেকটাই কমলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *