Get rid of foot and hand skin peeling

পায়ে ও হাতের তালুর চামড়া উঠছে – আছে প্রতিকার

লাইফস্টাইল

এটা মুলত কয়েকটা কারণে হয়ে থাকে। প্রথমেই জীনগত বা বংশগত কারণ। তারপরে পুষ্টিহিনতা, এবং সবশেষে পরিচর্যার অভাবে।

অনেকের সারা বছর হাত পায়ের চামড়া ওঠে (Skin Peeling), এটাকে স্বাভাবিক ধরে নেওয়া যায় না।আমাদের দেহের পুরানো বা মরা চামড়াগুলো উঠে যায়। এটা মুলত কয়েকটা কারণে হয়ে থাকে। প্রথমেই জীনগত বা বংশগত কারণ। তারপরে পুষ্টিহিনতা, এবং সবশেষে পরিচর্যার অভাবে।

Get rid of foot and hand skin peeling
Get rid of foot and hand skin peeling

একটু যত্ন নিলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়—-

১. হাতের জন্য তিলের তেল, গ্লিসারিন ও গোলাপজল সমপরিমাণে মিশিয়ে ব্যবহার করুন। তিলের তেলের বদলে জলপাইয়ের তেলও ব্যবহার করতে পারেন। আর পায়ের জন্য মধু, গ্লিসারিন, লেবুর রস ও ঘৃতকুমারীর রস একসঙ্গে মিশিয়ে লাগান। রাতে ঘুমাতে যাবার ৩০ মিনিট আগে লাগিয়ে রাখুন। ।

২. সয়াবিন গুঁড়ো হাত ও পায়ের জন্য খুব ভালো কাজ দেয়। সয়াবিন কিনে কড়াইয়ে তেল দিয়ে হালকা আঁচে কিছুক্ষণ নেড়ে গুঁড়ো করুন। এবার সেটা দিয়ে হাত ও পা ধুতে পারেন। এটা পরিষ্কারের পাশাপাশি ময়েশ্চারাইজারের ভূমিকা রাখে।

৩.হালকা গরম জলের সঙ্গে লবণ এবং শ্যাম্পু মিশিয়ে নিন| হাতের তালুর পরিচর্যা করলে ভালো ফলাফল পেতে পারেন। গরম জলের মধ্যে আধা চামচ শ্যাম্পু, একটু লবণ দিয়ে হাত পা ডুবিয়ে রাখতে পারেন ১০-১৫ মিনিট। ব্রাশ দিয়ে এরপর হাত ও পা ঘষে নিন।

৪. শুষ্কতাজনিত কারণে হাতের তালু খসখসে হয়ে গেলে অ্যালমন্ড অয়েল ও তিলের তেলের মিশ্রণ ব্যবহার করতে পারেন। লেবু ও মধুর মিশ্রণ, ডিমের সাদা অংশের সঙ্গে দুধ ও মধুর মিশ্রণ, পাকা কলা ইত্যাদি ব্যবহার করলেও তালুর খসখসে ভাব দূর হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *