Get Rid of Foot Blisters from New Shoes

নতুন জুতো পায়ে, ফোস্কা থেকে রেহাই

লাইফস্টাইল

ফোস্কা পড়া পা নিয়ে যে খুব সাবধানে থাকতে হবে, অন্যথায় ফোস্কা গলে যন্ত্রণার সাথে দাগও ফেলে যাবে পায়ে।

নতুন জুতায় [New Shoes] পা গলিয়েছেন কিন্তু খানিকটা পথ গেলেই অস্বস্তি টের পেলেন। জুতা শুধুমাত্র ফ্যাশানের হাতিয়ার নয়, পায়ের সুরক্ষা ও ময়লা থেকে নিরাপদ রাখতে জুতার কোন বিকল্পই নেই। কিন্তু বাড়ি ফেরার আগে জুতা খুলে রাখার রাস্তা নেই। ফলে অষ্ট সহ্য করে অস্বস্তিসহ জুতা থাকতে হয়| বাড়ি ফিরে দেখা যায়, দুই পায়ে বড় বড় ফোস্কা পড়েছে। কিন্তু ফোস্কা পড়া পা নিয়ে যে খুব সাবধানে থাকতে হবে, অন্যথায় ফোস্কা গলে যন্ত্রণার সাথে দাগও ফেলে যাবে পায়ে।

Get Rid of Foot Blisters from New Shoes
Get Rid of Foot Blisters from New Shoes

সমাধানের আছে উপায় —-
১. নারকেল তেল– নতুন জুতায় পায়ে ফোস্কা [Blisters]সারাবার উপায় নারকেল তেল। ফোস্কা পড়া স্থানে নারকেল তেলের ব্যবহার শুধু ফোস্কা নয়, বরং যন্ত্রনা কমিয়ে দেয়। তবে নতুন জুতা পায়ে গলানোর আগে কিছুটা নারিকেল তেল পায়ে মেখে নিন। তাহলে ফোস্কা পড়ার আশঙ্কা থাকবে না।

২.টুথপেস্ট — এ থেকে রেহাই পেতে টুথপেস্ট খুব কাজের। ফোস্কাযুক্ত স্থানে যত দ্রুত সম্ভব টুথপেস্ট লাগালে ফোস্কা কমে যায় এবং তাড়াতাড়ি সেরে যায়।

৩.চালের গুঁড়ো — পায়ে ফোস্কা পড়লে এক ধরনের কালো দাগ তৈরি হয়, যা সহজে উঠতে চায় না। এ দাগ তুলতে চালের গুঁড়ো খুবা ভালো।চালের গুঁড়োর সঙ্গে জল মিশিয়ে দাগযুক্ত স্থানে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্যবহারে পায়ের দাগ দূর হবে।

৪.স্পঞ্জ– জুতার যে জায়গাগুলো খুব শক্ত, পায়ে ঘষা লেগে ফোস্কা পড়তে পারে, সেই জায়গাগুলোতে টেপ দিয়ে স্পঞ্জ লাগিয়ে দিন| পায়ে ফোস্কা পড়ার ঝুঁকি অনেকটাই কমে যাবে।

৫. ভেসলিন– জুতার চামড়ার যে জায়গাগুলো খুব শক্ত, পায়ে ঘষা লেগে ফোস্কা পড়তে পারে, সেখানে ভেসলিন লাগিয়ে রাখুন| জুতোর ওই জায়গাগুলো কিছুটা নরম হবে। ফলে ফোস্কা পড়ার ঝুঁকিও কমবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *