Human Saliva Causes and Treatment in Bengali

Saliva Causes: মুখের লালা পড়ার অস্বস্তি ? আছে প্রতিকার

লাইফস্টাইল

ঘুমের সময় লালা পড়তে থাকে| এটি কোনো লজ্জার ব্যাপার নয়। আসলে আপনার শরীরে কোনো অসুস্থতা আছে। ফলে সচেতন (Saliva Causes) হওয়া জরুরি …

অনেকেরই মুখ থেকে টপটপ করে লালা পড়ে। অনেকেই আছেন যাদের ঘুমের সময় লালা ঝরার মতো অস্বস্তিকর ঘটনা ঘটে। বাচ্চাদের বয়স নয়, অথচ ঘুমের সময় লালা পড়তে থাকে| এটি কোনো লজ্জার ব্যাপার নয়। আসলে আপনার শরীরে কোনো অসুস্থতা আছে। ফলে সচেতন (Saliva Causes) হওয়া জরুরি।

Human Saliva Causes and Treatment in Bengali
Human Saliva Causes and Treatment in Bengali

আসুন এবার জেনে নেওয়া যাক ঠিক কি কি কারণে মুখ থেকে লালা পড়ে ? আর সঠিক প্রতিকার কি কি হতে পারে ।

১. দাঁত দিয়ে নখ কাটার বদভ্যাস অনেকেরই থাকে। মুখে আঙ্গুল দেওয়া এবং যে কোনো জিনিসে কামড় দেওয়ার অভ্যাসও অনেকের থাকে। ফলে মুখের তাপমাত্রা ও আদ্রতা কমে গিয়ে মুখের ভেতর সহজেই ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। খাওয়ার পর দাঁতের ফাঁকে ছোট ছোট খাবার কণা জমে থাকার কারণে দাঁতের সুস্থতা নষ্ট হয়। দাঁত অসুস্থ হলে লালা পড়ার সমস্যা তৈরী হয়। সতর্ক হন| আবার মাউথ আলসার হয়, মুখে থুতু বেড়ে যাওয়ায় লালা পড়ে। এ সময় প্রতিরোধক ওষুধ খেলে ভালো।

Bacteria within mouth
Bacteria within mouth

২. শরীরে অতিরিক্ত ক্লান্তি, মস্তিষ্কের ব্যবহার ও কিছু বিশেষ ওষুধ খাওয়ার পর আমাদের স্নায়ুতন্ত্রে গোলমাল বাঁধে। তখন ঘুমের সময় মস্তিষ্ক কিছু ভুল সংকেত পাঠায়। ফলে মুখে থুতু বেড়ে যায়। এ থেকে লালা আসতে পারে। তাই প্রতিদিন আমাদের উচিত সময়মত খাওয়া এবং নিয়মিত ও পরিমিত খাওয়া। নিয়মিত বিশ্রাম খুব প্রয়োজন। আর ভিটামিন সি’সহ পুষ্টিকর খাবার খেতে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

৩. বয়স্কদের মুখ থেকে লালা পড়ে পিলে ও পাকস্থলির ভারসাম্যহীনতার কারণে। শরীরের পিলে ও পাকস্থলি দুর্বল হলে এ অবস্থা দেখা দেয়। এই সমস্যা হলে আপনার ঘুম ভালো হবে না। ভালো ঘুম না হওয়ার কারণে শরীরে যে কোনও রোগ হতে পারে। তাই মুখ থেকে গড়াবে লালা। ডাক্তারের পরামর্শ নিন|

Saliva Release Point
Saliva Release Point

৪. ঘুমের ভঙ্গিমার কারণে মুখের লালা অতি সহজে বেরিয়ে আসে। চিৎ হয়ে সোজা ভঙ্গীতে ঘুমালে এমন হবে না। কিন্তু কাত হয়ে ঘুমালে কিংবা উপুড় হয়ে ঘুমালে লালা ঝরার সম্ভাবনা বেশি থাকে। এ অবস্থায় সাধারণত মুখ নিয়ে নিঃশ্বাস নিতে হয়, তখন মুখ হা হয়ে থাকে। কাজেই লালা বেরিয়ে আসা খুব সহজ।

Types of Sleeping
Types of Sleeping

৫. সর্দি বা সংক্রমণের কারণে নাক বন্ধ থাকলে ঘুমের সময় লালা ঝরার সম্ভাবনা থাকে। নাকের পথে নিয়মিত সমস্যা থাকলে এ ঝামেলা আসবেই। যাদের নাসারন্ধ্র জন্মগত কারণেই স্বাভাবিকের চেয়ে সরু, তাদের লালা ঝরার সমস্যা থাকে। আর ঘুমের সময় সুস্থ মানুষও যদি মুখ খুলে শ্বাস নেন, তবে একই অবস্থায় পড়বেন।

Cold Disease
Cold Disease

৬. গ্যাস্ট্রোইনটেস্টিনাল রিফ্লাক্স ডিসঅর্ডার বা গার্ড হজমপ্রক্রিয়ার এক ধরনের সমস্যা নির্দেশ করে। এ রোগ থাকলে পাকস্থলী থেকে খাবার অন্ননালীতে ফিরে যায়। এতে অন্ননালীর অভ্যন্তরীন দেয়ালে ক্ষত সৃষ্টি হয়। গার্ডের কারণে হতে পারে ডিসফাজিয়া । এমনটা হলে খাবার গলার মধ্যে কোনো মাংসপিণ্ডে আটকে যাচ্ছে বলে মনে হবে। গার্ডের কারণে মুখ দিয়ে ঘুমের সময় লালা ঝরে।

Disfagia
Disfagia

তাই সচেতন হন| পরামর্শ নিন সুচিকিৎসকের|

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *